Date : 2021-12-02

ভারতের উদ্যোগে সাড়া, আফগানিস্তানে খাদ্য ওষুধ পাঠানোতে সায় ইসলামাবাদের

রিমা দত্ত, নিউজ ডেস্ক : আফগানিস্তান ইস্যুতে এবার ভারতের দ্বারস্থ পাকিস্তান। বুধবার আনুষ্ঠানিকভাবে ভারতকে পাকিস্তান জানিয়েছে, আফগান নাগরিকদের কথা ভেবে, ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতকে ৫০ হাজার টন গম এবং জীবনদায়ী ওষুধ পাঠানোর অনুমতি দিতে প্রস্তুত তাঁরা। আর সেই অনুমতি মিললেই এক ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন হবে, এমনটাই জানিয়েছে পাকিস্তান।

কয়েকদিন আগেও, আফগান নাগরিকদের জন্য গম, ওষুধ সহ প্রয়োজনীয় দ্রব্যাদি পাঠানোর ইচ্ছা প্রকাশ করেছিল ভারত। কিন্তু পাকিস্তানের ভূপথ দিয়ে তা যাওয়ায় অনুমতি দেননি তাঁরা।

বর্তমানে ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান পরিষেবা চালু নেই। সেই কারণে দ্রুত ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য পাকিস্তান হয়ে পাঠানো ছাড়া আর কোনও উপায় নেই। বুধবার ভারতকে সেই গম পাঠানোর অনুমতি দেয় পাকিস্তান। এবিষয়ে পাকিস্তানের সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, “আফগানিস্তানের ভ্রাতৃতুল্য মানুষদের প্রয়োজনের কথা ভেবেই পাকিস্তান সরকার সিদ্ধান্ত নিয়েছে, ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন গম এবং জীবনদায়ী ওষুধ ওয়াঘা সীমান্ত হয়ে পাকিস্তানের মধ্যে দিয়ে আফগানিস্তানে পাঠানোর ক্ষেত্রে কোনও সমস্যা নেই, মানবিকতার উদ্দেশ্যে এই সাহায্য তাদের প্রয়োজন।” সোমবার, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, ইসলামাবাদ ও নয়া দিল্লির মধ্যে কথাবার্তা চূড়ান্ত হওয়ার সঙ্গে সঙ্গে ভারতের প্রস্তাবিত গম আফগানিস্তানে পাঠানোর ব্যাপারে অনুমতি দিতে চায় তাঁর সরকার।