Date : 2024-03-28

ব্লাড প্রেশার? রান্নায় নুন খাওয়া বারণ! বিকল্প হিসাবে কী ব্যবহার করবেন

রিমা দত্ত, নিউজ ডেস্ক : আমাদের প্রত্যেকেই দিনে পাঁচ গ্রামের বেশি নুন খাওয়া উচিত নয়। রান্নায় কম নুন দিলেও অনেক সময়ই সেই মাত্রাও পেরিয়ে যায়। কারণ আমরা যে নুন খাই তাতে এমনিই বাড়তি নুন দেওয়া থাকে। তবে নুনের বিকল্প কি খাবেন? রইল উপায়,

১) আলুসেদ্ধ খাওায়ার সময়ই একগাদা কাঁচা নুন দিয়ে মাখছেন? তার বদলে রোজমেরি দিতে পারেন। এই সুগন্ধি লতা যেমন মস্তিষ্ক ভাল রাখে, তেমনি স্মৃতিশক্তিও বাড়ায় এবং হজমক্ষমতা ভাল করে ও রোজমেরি পাতা গুঁড়ো করে ডিমেরও নানা পদে দিতে পারেন।

২) পুদিনা পাতাও নানা রকম খাবারে দিতে পারেন। যে কোনও খাবারের স্বাদ বদল করে দিতে পারে এই পাতা। নোনতা খাবার ছাড়াও মিষ্টি বা শরবতেও ব্যবহার করা যায় পুদিনা। লস্যি বানালে নুনের বদলে পুদিনা দিতে পারেন।

৩) ইটালিয়ান বেসিলও চমৎকার কাজ দেয় নুনের বদলে। স্যুপ, নুড্‌ল বা পিৎজ্জা জাতীয় কোনও পদে অনায়াসে দিতে পারেন বেসিল। তা হলে নুন তুলনায় অনেকটা কম লাগবে।

৪) যদি রান্না ধনেপাতা পড়ে, তা হলে একটু হলেও নুন কম লাগে। স্যালাড বানালেও নুনের বদলে ধনেপাতা দিতে পারে। ধনেপাতায় রয়েছে আয়রন, ভিটামিন কে, ভিটামিন সি এবং ম্যাগনেশিয়াম রয়েছে। তাই শরীরে জরুরি পুষ্টিগুণও থাকে।

৫) নুনের বিকল্প হিসাবে অরিগ্যানো দারুণ কাজে দেয়। ডিম সিদ্ধ খাওয়ার সময়ে নুন দিয়ে খান? তার বদলে অরিগ্যানো দিতে পারেন। অরিগ্যানো অনেক খাবারেই স্বাদ বাড়ানোর জন্য দেওয়া যেতে পারে। পেটের এবং শ্বাসনালীর যত্ন নেয় অরিগ্যানো।

এইভাবেই রান্নায় নুন ছাড়া রান্নায় স্বাদ আনতে পারবেন।