Date : 2021-11-27

প্রসঙ্গ বানিজ্য সম্মেলন। একযোগে ব্যটন হাতে পথে নামছেন মুখ্যমন্ত্রী-রাজ্যপাল।

সঞ্জু সুর, রিপোর্টার : বিদেশের মাটিতে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গে বিনিয়োগের আহ্বান জানাবেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এবার এমনটাই ঘটতে চলেছে। ২০২২ সালের বিশ্ব বাংলা বানিজ্য সম্মেলনের জন্য বিদেশি বিনিয়োগকারীদের কাছে রাজ্যের বার্তা পৌঁছে দেওয়ার জন্য বিদেশের মাটিতে রোড শো করতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর পাশাপাশি এবার সেই কাজে নামতে চলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও।

প্রায় দু’বছর বন্ধ থাকার পর ফের বিশ্ব বাংলা বানিজ্য সম্মেলনের আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। ২০২২ সালের ২০ ও ২১ এপ্রিল বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে হবে এই বানিজ্য সম্মেলন। সেই সম্মেলন সফল করতে বিদেশের মাটিতে রোড শো করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার, যে রোড শো-এ অংশ নিতে পারেন স্বয়ং মুখ্যমন্ত্রী। এমনকি বিদেশের মাটিতে রাজ্যের হয়ে ওকালতি করতে দেখা যেতে পারে রাজ্যপাল জগদীপ ধনখড় কেও। সোমবার ইকো পার্কের একটি বিজয়া সম্মীলনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়। সূত্রের খবর সেখানেই রাজ্যপালকে বিদেশের মাটিতে রাজ্যের হয়ে বিনিয়োগ টানার জন্য রোড শো-এ অংশ নেওয়ার অনুরোধ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী রাজ্যপালকে বলেন, আমি নিজে বেশ কয়েকটি দেশে যাবো। আপনিও যদি রাজ্যের প্রতিনিধিত্ব করে রাজ্যে বিনিয়োগের অনুকুল পরিবেশের কথা বিদেশি বিনিয়োগকারীদের কাছে তুলে ধরেন তাহলে ভালো হয়। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর এই প্রস্তাব গ্রহণ করে রাজ্যপাল বলেন তিনি অবশ্যই যাবেন এবং তাঁর সাধ্যমতো চেষ্টা করবেন।
প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন যে তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় নিয়ম করে একটা কথা বলে চলেছেন। সেটা হলো, এবার তিনি চান বাংলাকে শিল্পে এক নম্বর স্থানে নিয়ে যেতে। সেই লক্ষ্যে ইতিমধ্যেই বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য। সেই পদক্ষেপের অঙ্গ হিসাবে দু’বছর পর ফের বানিজ্য সম্মেলনের আয়োজন। আর এই বানিজ্য সম্মেলনের প্রেক্ষিত তৈরির জন্য মুখ্যমন্ত্রীর পাশাপাশি রাজ্যপালও যদি পথে নামেন (রোড শো) তাহলে তা যে বাংলার জন্য যথেষ্ট উৎসাহ ব্যঞ্জক হবে তা বলাই বাহুল্য। অনন্ত বিগত কয়েক বছরে রাজ্য রাজ্যপাল সম্পর্কের নিরিখে ভাবলে তো অবশ্যই।