Date : 2021-11-27

পড়ুয়াদের স্বার্থে ব্রিজ কোর্সের সিদ্ধান্ত শিক্ষা দফতরের

নাজিয়া রহমান, রিপোর্টার : ব্রিজ কোর্সের মাধ্যমে নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ বিষয় গুলি পড়ানো হবে এমনই সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর। সূত্রের খবর, ইতিমধ্যে সেই কাজ সম্পন্ন করেছে সিলেবাস কমিটি।

16 নভেম্বর থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের শুরু হবে অফলাইনে ক্লাস। যারা 2022 এ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, স্কুল বন্ধ থাকার দরুন নবম ও একাদশ শ্রেণির পঠন-পাঠন ঠিক মত হয়নি এমন কি হয়নি পরীক্ষাও। তাই ছাত্রছাত্রীদের সুবিধার জন্য নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে ব্রিজ কোর্স করানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের আগের ক্লাসের পড়া কিছুটা ঝালিয়ে নিতে এই সিদ্ধান্ত বলে জানা গেছে। শিক্ষাদফতর সূত্রে জানা গেছে, নবম শ্রেণীর অংক ও বিজ্ঞান এবং একাদশ শ্রেণির বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় পড়ানো হতে পারে এই ব্রিজ কোর্স এর মাধ্যমে। এই নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতিদের সঙ্গে আলোচনায় বসে ছিলেন সিলেবাস কমিটির সদস্যরা। ব্রিজ কোর্সের আয়োজন প্রায় সম্পন্ন বলে জানা গেছে। ব্রিজ কোর্স করালে প্রতিযোগিতামূলক পরীক্ষা গুলির ক্ষেত্রে পড়ুয়াদের অনেকটাই সুবিধা হবে বলে মত শিক্ষক মহলের একাংশের।

2022 এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ঠিক কতটা সিলেবাসের উপর নেওয়া হবে তা নির্ধারিত করে দিয়েছে পর্ষদ এবং সংসদ। নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পঠন-পাঠনের সময়সীমা বেঁধে দিয়েছে শিক্ষা দফতর। সূত্রের খবর, স্কুলগুলিকে এমন ভাবে রুটিন তৈরি করতে বলা হতে পারে যাতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পড়ুয়াদের নিজেদের ক্লাসের পাশাপাশি এই ব্রিজ কোর্সের ক্লাসও করানো যায়। খুব তাড়াতাড়ি এ নিয়ে স্কুলগুলিকে নির্দেশ পাঠানো হতে পারে শিক্ষা দফতর।