Date : 2021-11-27

উদ্বিগ্ন স্কুল বাস মালিকরা


নাজিয়া রহমান, রিপোর্টার : 16 ই নভেম্বর থেকে ফের শুরু হচ্ছে স্কুলে অফলাইন পঠন-পাঠন। অনেক স্কুলের পড়ুয়ারাই যাতায়াত করে স্কুল বাসে। দীর্ঘ সময় স্কুল বন্ধ থাকায় পথে নামেনি স্কুল বাসও। স্কুল খোলার নির্দেশে এবার পথে বেরতে চলছে বাস। কিন্তু এখনও অভিভাবকদের থেকে সাড়া না পাওয়ায় চিন্তিত স্কুলবাসের মালিকেরা।

করোনা আবহে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বন্ধ ছিল স্কুল। স্কুলের সঙ্গে থমকে ছিল স্কুল বাসের চাকাও। দু’বছর আগেও সারা কলকাতা জুড়ে পুলকার ছাড়া প্রায় 4000 স্কুল বাস চলত। গত দু’বছরে করোনার জন্য ঘোর সংকটে পড়েছেন স্কুল বাস মালিকেরা। নবম থেকে দ্বাদশ শ্রেণীর অফলাইন পঠনপাঠন শুরু হবে 16ই নভেম্বর থেকে। শহরের বেশ কিছু স্কুল বাস চালানোর কথা জানালেও এখনও মেলেনি অধিকাংশ অভিভাবকদের সম্মতি। যা বেশ চিন্তার কারন বলেই মনে করছেন বাস মালিকরা। স্কুল শুরু হওয়ার পরই বিষয়টা পরিষ্কার হবে বলে জানিয়েছেন স্কুলবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হিমাদ্রী গঙ্গোপাধ্যায়।

প্রায় দু’বছর ধরে গড়ায়নি স্কুল বাসের চাকা। তার উপর বেড়েছে জ্বালানির মূল্য। আগে স্কুলবাস চালাতে যতটা খরচ হত এখন তার থেকে অনেকটাই বেশি হবে বলে মনে করছেন স্কুল বাসমালিকদের সংগঠন । তাই স্কুল বাসের ভাড়া না বাড়ালে পরবর্তীকালে বাস চালানো অসম্ভব হয়ে উঠবে বলেই মত তাদের।