Date : 2022-12-06

পেট্রোল ডিজেলের কর থেকে কেন্দ্রের আয়ের হিসাব দিলেন নির্মলা সিতারামণ

পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে চিন্তিত গোটা দেশ। কিছু দিন আগেই কর কমিয়েছে কেন্দ্র সরকার। গত তিন বছরে জ্বালানি তেল থেকে কেন্দ্র সরকারের কত আয় হয়েছে তার হিসাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামণ। তিনি বলেন, গত তিন বছরে পেট্রোল ও ডিজেলের কর থেকে কেন্দ্রীয় সরকারের মোট ৮.০২ লক্ষ কোটি টাকা আয় হয়েছে। ২০২০ ও ২০২১ বছরে শুধু ৩.৭১ লক্ষ কোটি টাকা আয় হয়েছে। মঙ্গলবার লোকসভায় এই হিসাবই দিলেন নির্মলা সিতারামণ।

মঙ্গলবার তিনি জানান, ২০১৮-১৯ বছর পেট্রোল ও ডিজেল থেকে শুল্ক বাবদ সরকারের লাভ হয়েছে ২ লক্ষ ১০ হাজার ২৮২ কোটি টাকা। মঙ্গলবার এ প্রসঙ্গে সাংসদে তিনি বলেন, ২০১৮ সালের ৫ অক্টোবর পর্যন্ত লিটার প্রতি ১৯ টাকা ৪৮ পয়সা শুল্ক বসানো ছিল। ২০২১ এর ৪ নভেম্বর থেকে সেই শুল্ক বেড়ে হয়েছে ২৭ টাকা ৯০ পয়সা। ২০১৮ এর ৫ অক্টোবর পর্যন্ত লিটার প্রতি ডিজেলে ১৩ টাকা ৩৩ পয়সা শুল্ক ছিল। ২০২১ এর নভেম্বরে সেই শুল্ক বেড়ে হয়েছে ২১ টাকা ৮০ পয়সা। মূলত এর ফলেই জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

দীপাবলিতে দাম কমানোর কথা ঘোষনার পর অনেকটাই স্বস্তি পায় সাধারণ মানুষ। দেশের প্রায় সব শহরেই পেট্রোলের দাম ১০০ পেরিয়েছিল এবং ডিজেলের দাম ১১০ পার করেছে।