Date : 2024-03-28

ওমিক্রন নিয়ে নতুন তথ্য জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রিমা দত্ত, নিউজ ডেস্ক : ওমিক্রন নিয়ে সতর্ক থাকুন। তবে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। ইতিমধ্যেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। জানা গিয়েছে, যারা আগে করোনা আক্রান্ত হয়েছেন, তাদের যেমন ওমিক্রন ভ্যারিয়েন্টে পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে, তেমনই আবার টিকাপ্রাপ্ত ব্যক্তিদেরও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এক্ষেত্রে স্বস্তি একটাই, ওমিক্রনে সংক্রামিত হলে বাকি ভ্যারিয়েন্টের তুলনায় কম অসুস্থ হওয়ার সম্ভাবনাই বেশি, বুধবার এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসিসের কথায়, “দক্ষিণ আফ্রিকা থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যাচ্ছে যে ওমিক্রন ভ্যারিয়েন্টে পুনরায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। তবে বেশ কিছু এমন প্রমাণও মিলেছে, যাতে দেখা গিয়েছে ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রনে আক্রান্তরা কম অসুস্থ হয়েছেন।” ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তরা গুরুতর অসুস্থ না হলেও, নজরদারিতে সামান্য খামতিও ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি বলেন, “এই সময়ে যো কোনও খামতিরই মাশুল দিতে হতে পারে প্রাণ দিয়ে, তাই অতি সতর্ক থাকা প্রয়োজন।”
এবিষয়ে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমার্জেন্সি ডিরেক্টর মাইকেল রায়ানও গ্রেবেয়াসিসের সঙ্গে একমত হয়ে বলেন, “এখনও অবধি যে তথ্য পাওয়া গিয়েছে, তার উপর ভিত্তি করে বলা যায়, দ্রুত এই ভ্যারিয়েন্ট ছড়ি্য়ে পড়ছে। ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও এই নতুন ভ্যারিয়েন্ট অধিক সংক্রামক বলে মনে করা হচ্ছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথনও টিকাকরণ নিয়ে একটি গবেষণায় প্রাথমিক তথ্য উল্লেখ করে জানিয়েছেন, ফাইজডার-বায়োএনটেকের ভ্যাকসিনের কার্যকারিতা নতুন ভ্যারিয়েন্টের প্রভাবে কিছুটা হ্রাস পেতে পারে। সেই কারণে স্বাস্থ্যবিধি অনুসরণের উপরও বিশেষ জোর দিয়েছেন তিনি।