Date : 2024-04-19

টিকার শংসাপত্রে শাহ-গডকড়ীর নাম! যত কাণ্ড উত্তর প্রদেশে

রিমা দত্ত, নিউজ ডেস্ক : উত্তরপ্রদেশের এক স্বাস্থ্যকেন্দ্রে টিকার শংসাপত্রে দেখা গেল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী, লোকসভার স্পিকার ওম বিড়লা, এমনকি বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের নাম। যা দেখে চক্ষু চড়কগাছ প্রশাসনিক কর্তাদের।

ঘটনাটি ঘটেছে রাজ্যের এটাওয়া জেলার তাখার এক স্বাস্থ্যকেন্দ্রে। বিষয়টি প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে জেলা জুড়ে। এরপরই ভুয়ো শংসাপত্রের অভিযোগ উঠতে শুরু করেছে। ঘটনাটি নিয়ে নড়েচড়ে বসে প্রশাসন। তড়িঘড়ি করে স্বাস্থ্য দফতর থেকে এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ওই শংসাপত্রে গড়গড়ির বয়স লেখা হয়েছে, ৩০। শাহের বয়স লেখা হয়েছে ৩৩। শংসাপত্র অনুযায়ী শাহেরা গত ১২ ডিসেম্বর প্রথম টিকা নিয়েছেন এটাওয়ার সরসাইনবর স্বাস্থ্যকেন্দ্র থেকে। মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক ভগবান দাস ভিরোরিয়া এই ঘটনায় চক্রান্তের অভিযোগ তুলেছেন। তাঁর কথায়, “ইচ্ছাকৃত ভাবে কেউ কেন্দ্রীয় মন্ত্রীদের নাম ব্যবহার করেছেন শংসাপত্রে। এই ঘটনার তদন্তের জন্য উচ্চ পর্যায়ের একটি তদন্তকারী দল গঠন করা হয়েছে। শংসাপত্রের ভুয়ো চক্র খুব শীঘ্রই ফাঁস করা হবে।” এ প্রসঙ্গে স্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের দাবি, “১২ ডিসেম্বর আমাদের আইডি হ্যাক করা হয়েছে। সেই আইডি বন্ধ করার জন্য চিঠি লিখেও জানিয়েছি।”

দিন কয়েক আগেও বিহারে এক স্বাস্থ্যকেন্দ্রে টিকাপ্রাপকদের তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস নেত্রী সনিয়া গাঁধী এবং অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়ার নাম প্রকাশ্যে আসে। সেই ঘটনা ঘিরেও তোলপাড় হয়ে উঠেছিল বিহার।