Date : 2022-01-26

ব্লিচ করার সময় কি করবেন আর কি করবেন না

ওয়েব ডেস্ক : শুধু শীতকাল বা গরমকাল নয় বারো মাসই আমাদের ত্বকের সমস্যা থাকে। ব্লিচ করার পিছনে অনের কারণ থাকে। কেউ ত্বকের বিভিন্ন ধরনের দাগের হাত থেকে মুক্তি পেতে ব্লিচ করেন। আবার কেউ ফেশিয়াল হেয়ার লুকানোর জন্য ব্লিচ করে। প্রত্যেকেরই ব্লিচিং করার পিছনে নিজেস্ব কারণ রয়েছে। তবে ব্লিচিং করার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। মুখে ব্লিচিং করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে করা ভাল। ব্লিচিং করার সময় কি কি করবেন আর কি কি করবেন না সেগুলি জেনে নেওয়া যাক –

ব্লিচ করার সময় কি কি করবেন : –

১। মুখে ব্লিচিং করার আগে মুখ ভাল করে ধুয়ে নিতে হবে এতে মুখের ময়লা ও তেল আর থাকবে না ফলে মুখ ভাল করে ব্লিচ হবে। না হলে মুখে ময়লা ও তেল থেকে গেলে মুখ ভাল করে ব্লিচ হবে না।
২। মুখে ব্লিচিং করার সময় খেয়াল রাখবেন যেন চুল মুখে না পড়ে। বড় চুল হলে সেটি বেধে ফেলুন আর যদি আপনার চুল ছোটো হয় তাহলে হেড ব্যান্ড দিয়ে চুল আটকে রাখুন।
৩। ব্লিচ করার আগে সব সময় খেয়াল রাখবেন ব্লিচ পাউডার ও অ্যাক্টিভেটারের পরিমান যেন সঠিক মাত্রায় থাকে। কম বা বেশি হলে কিন্তু ত্বকের ক্ষতি হতে পারে।
৪। সবার ত্বকে কিন্তু সব রকমের ব্লিচ সুট করেনা। সে জন্য ব্লিচ করার আগে অবশ্যই একটি প্যাচ টেস্ট করবেন। না হলে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। আমাদের ত্বক খুব স্পর্শকাতর হয়, তাই হাতের একটি জায়গায় প্যাচ টেস্ট করে আগে দেখে নিন । যদি কোনও অসুবিধা না হয়, তবে মুখে লাগান।

ব্লিচ করার সময় কি কি করবেন না : –

১। ব্রণ বা মুখের কোনও ক্ষতের উপর ব্লিচ লাগাবেন না।
২। ব্লিচ করার পরেই ত্বক সেনসিটিভ হয়ে পরে। তাই ব্লিচ করার পরেই কখনও রোদে যাবেন না। এই সময় ত্বকে রোদ লাগলে আরও ক্ষতি হতে পারে।
৩। ব্লিচ করার সময় খেয়াল রাখবেন যেন চোখ, ঠোঁট ও নাকের পাশে ব্লিচ না লাগে।
৪। কোনও ধাতব পাত্রে ব্লিচ মেশাবেন না। ধাতুর সঙ্গে মিশে কোনও রাসায়নিক প্রতিক্রিয়া হতে পারে। যা ত্বকের ক্ষতি করতে পারে। তাই ব্লিচ সবসময় কাঁচের পাত্র ব্যবহার করাই ভাল।