Date : 2023-02-02

ওমিক্রনের ধাক্কায় বাংলাদেশে বন্ধ হতে স্কুল-কলেজ

রিমা দত্ত , নিউজ ডেস্কঃ ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। ভারতেও মিলেছে ‘ওমিক্রন’ আক্রান্তের হদিশ। করোনার নতুন স্ট্রেন ভয়াল রূপ নিলে তার প্রভাব পড়বে শিক্ষাপ্রতিষ্ঠান-সহ সর্বত্র। বন্ধ করে দেওয়া হবে স্কুল-কলেজ, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে অবস্থান স্পষ্ট করলেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডঃ দীপুমণি।

তিনি এদিন বলেন, “করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের জীবন ও স্বাস্থ্যের কথা চিন্তা করে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হতে পারে। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ ছড়িয়ে পড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বছরে ক্লাস বাড়ানোর পরিকল্পনা স্থগিত করা হয়েছে। যখন অবস্থা ভালো ছিল, ওমিক্রনের কথা শোনা যায়নি, তখন নতুন বছরে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। পরিস্থিতির দিকে নজর রাখতে হবে। তার কথায়, গত দেড় বছর এ বিষয়ে কারিগরি পরামর্শ কমিটির মতামত অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, বিজ্ঞানের বাইরে গিয়ে কিছু করার সুযোগ নেই। কাজেই তাদের পরামর্শে এ বিষয়ে ভাবতে হবে। পরিকল্পনা নিতে হবে।

করোনার ধাক্কায় প্রায় দেড় বছর বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ প্রায় দেড় বছর পর গত সেপ্টেম্বর থেকে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। ওমিক্রনে’র থাবায় ফের কি বন্ধ হয়ে যাবে স্কুল-কলেজ, আপাতত তা নিয়ে উদ্বিগ্ন পড়ুয়া এবং তাদের অভিভাবকেরা। অন্যদিকে, এবার গুজরাতে ওমিক্রন আক্রান্তের হদিশ মিলল। দু’দিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে জামনগরে ফিরেছিলেন এক ব্যক্তি। বিমানবন্দরে কোভিড পরীক্ষার সময়ে তাঁর করোনা সংক্রমণ ধরা পড়ে। তার পরই ওই ব্যক্তির নমুনা পুণের গবেষণাগারে পাঠানো হয়।