Date : 2022-01-26

কলকাতা পুলিশ কমিশনারের পদে বিনীত গোয়েল

মাম্পি রায়, নিউজ ডেস্ক : কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে অবসর নিলেন সৌমেন মিত্র। তাঁর জায়গায় আনুষ্ঠানিকভাবে কলকাতা পুলিশ কমিশনারের দায়িত্ব গ্রহণ করলেন বিনীত গোয়েল। শুক্রবার দুপুরে লালবাজারে পৌঁছে যান বিনীত গোয়েল। তারপরই শুরু হয় দায়িত্ব হস্তান্তরের প্রক্রিয়া। সেই অনুষ্ঠানেই অব্যাহতি দেওয়া হয় সৌমেন মিত্রকে। বর্ষশেষে কলকাতা পুলিশের সিপি হিসেবে দায়িত্ব নেন বিনীত গোয়েল।কলকাতা পুলিশের ব্যাপক প্রশংসা করেন তিনি।
এদিকে চোখ রাঙাচ্ছে ওমিক্রন। রাজ্যে এক দিনে সংক্রমিত ৩ হাজার ৪৫১জন। কলকাতাতেই ১ হাজার ৯৫৪ জন আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৭ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। পূর্ব রেলেও হানা দিয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন । শিয়ালদা ডিভিশনের সিগন্যাল ও টেলিকম বিভাগের এক সিনিয়র টেকনিশিয়ান ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। এছাড়া আর আহমেদ ডেন্টাল কলেজ ক্যাম্পাসেও মিলেছে করোনা আক্রান্তের হদিশ। অধ্যক্ষ, চিকিৎসক, নার্সিং স্টাফ সবমিলিয়ে মোট ২৫ জন করোনা আক্রান্ত হয়েছেন।
ওমিক্রনের বাড়বাড়ন্তের মধ্যেই বর্ষবরণের আনন্দে মেতেছে শহর কলকাতার বাসিন্দারা। এই পরিস্থিতিতে প্রত্যেককে কোভিড মেনে চলার পরামর্শ দেন কলকাতার নতুন নগরপাল বিনীত গোয়েল। মাস্ক পরে আনন্দ করুন। মাস্ক না পরলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারিও দেন। তিনি বলেন, এর আগেও কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তবে সেক্ষেত্রে মানুষের সহযোগিতা প্রয়োজন। মানুষকে কোভিড বিধি মেনে চলতে হবে। ভিড় এড়িয়ে চলার পাশাপাশি মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করতে হবে।
এছাড়া বর্তমানে অনেক বেশি বেড়ে গিয়েছে সাইবার ক্রাইমের প্রবণতা। এই বিষয়টিকেও বড় চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হচ্ছে বলে জানান কলকাতা পুলিশের নতুন নগরপাল বিনীত গোয়েল।

১৯৯৪ সালের আইপিএস ব্যাচের ক্যাডার ছিলেন বিনীত গোয়েল। তাঁকে কলকাতার নগরপাল হিসেবে ঘোষণার আগে পর্যন্ত তিনি রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্সের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেলের দায়িত্বে ছিলেন। মূলত, তাঁর নেতৃত্বেই চলতি বছরের জুন মাসে সাপুরজির আবাসনে এনকাউন্টারের ঘটনায় বড়সড় সাফল্য পেয়েছিল STF। এবার আরও বড় দায়িত্ব তাঁর কাঁধে।কলকাতা পুলিশের নতুন কমিশনার হিসেবে দায়িত্ব নিলেন বিনীত গোয়েল।