Date : 2024-04-24

ফের অগ্ন্যুৎপাত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে, জারি সতর্কতা

রিমা দত্ত, নিউজ ডেস্ক : ফের ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে, সেমেরু আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটল। অগ্ন্যুৎপাতের ফলে সেখান থেকে ২ কিলোমিটার এলাকাজুড়ে ছাই ছড়িয়ে পড়িয়েছে বলেও জানা গিয়েছে। এবিষয়ে প্রশাসনের তরফে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা হয়েছে এবং তাদের অগ্ন্যুৎপাতের এলাকা থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
অগ্ন্যুৎপাতের ফলে ছাই মেঘ ও পাইরোক্লাস্টিক প্রবাহ নির্গত হয়েছিল। জানা গিয়েছিল, সেই ঘটনায় কমপক্ষে ৪৬ জন নিহত হয়েছিলেন।

এবিষয়ে, সরকারি সংস্থার তরফে স্থানীয়দের সতর্ক করে বলা হয়েছে, অগ্ন্যুৎপাতের ৫ কিলোমিটার এলাকা জুড়ে কোনও রকম কার্যকলাপের সঙ্গে যুক্ত না থাকতে।পাশাপাশি লাভা প্রবাহের সতর্কতার জন্য নদী থেকে কমপক্ষে ৫০০ মিটার দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। চলতি মাসের ৪ তারিখ সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে অনেকেই প্রাণ হারিয়েছিলেন। প্রচুর পরিমাণ ছাই ও আগুনের গোলার কবলে পড়েছিলেন নিকটবর্তী গ্রামের বাসিন্দারা। ভয়ে আতঙ্কে তারা দিকবিদিক জ্ঞানশূন্য হয়ে ছোটছুটি করতে শুরু করেন। পূর্ব জাভা প্রদেশের লুমাজং জেলার ১১ টি গ্রাম এই অগ্ন্যুৎপাতের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে প্রায় ৯০০ জনের ও বেশি মানুষ নিকটবর্তী মসজিদ ও স্কুলে আশ্রয় নিয়েছিলেন বলেই জানা গিয়েছিল। অগ্ন্যুৎপাতের বেশ কিছু ভিডিয়োতে দেখা গিয়েছিল, গ্রামবাসীরা আতঙ্কে চিৎকার করে চারিদিকে ছুটছেন।