Date : 2022-05-25

অতিমারির এই পরিস্থতিতে কেমন আছেন ওরা

শাহিনা ইয়াসমিন, রিপোর্টার : কেউ শারীরিক প্রতিবন্ধী, কেউ বিশেষ ক্ষমতাসম্পন্ন। আর পাঁচজনের থেকে ওঁদের জীবন আলাদা। ওঁদের বেঁচে থাকার দৈনন্দিন সংগ্রাম কিছু কম নয়। এই অতিমারিতে কেমন আছেন ওঁরা। কখনও লকডাউন কখনও আবার আনলক, তার উপর সংক্রমণ বাড়ায় নতুন বিধিনিষেধ চালু। এই রকম পরিস্থিতিতে সাধারণ মানুষ যেমন অসুবিধার মুখে পড়ছেন, তার থেকে বেশি অসুবিধায় পড়ছেন শারীরিক প্রতিবন্ধীরা। শারীরিক প্রতিবন্ধীদের এই পরিস্থিতি বোঝানোটাই কঠিন হয়ে পড়ছে তাদের পরিবারের সদস্যদের। এই পরিস্থিতিতে কীভাবে তাদের দেখভাল করতে হবে তা জানাতে উদ্যোগ নিয়েছে সংবেদন নামক সংস্থা।

সংবেদন সংস্থা মূলত শারীরিক প্রতিবন্ধীদের জন্যই। এই সংস্থার সম্পাদক সমিত সাহা তিনি প্রতিবন্ধীদের অভিভাবকদের বোঝাচ্ছেন কীভাবে তাদের এই কঠিন সময় থেকে বার করতে হবে। তাই বাড়িতে বসে আঁকা, নাচ, শরীর চর্চায় তাদের ব্যস্ত রাখতে হবে। বলে জানান সংবেদনের সম্পাদক সমিত সাহা।

একটা ঘরের মধ্যে বন্ধ থাকায় মানসিক রোগী না হয়ে পড়ে প্রতিবন্ধী শিশুরা। তাই চিন্তায় পড়েছেন অভিভাবকরা। তাদের উপর জোর করে নয়, ভালোবেসে অনেকটা বোঝাতে হচ্ছে যে মাস্ক পড়া দরকার। দূরত্ব বজায় রাখতে হবে।
করোনা সংক্রমণের সঙ্গে লড়াই করতে মরিয়া চেষ্টা করছে সাধারণ মানুষ থেকে পুলিশ-প্রশাসন। তার মধ্যেও ফাঁকফোকর রয়ে যাচ্ছে। তাতেই কড়া বিধিনিষেধ নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। তবে প্রতিবন্ধীদের পক্ষে এই বিধিনিষেধ মানা বেশ কঠিন। তবুও মানতে হবে। কারণ করোনা তো মানবে না।