Date : 2022-05-27

আলিপুর চিড়িয়াখানায় বহিরাগতদের তাণ্ডবের ঘটনায় ২৪ঘন্টার মধ্যে কতৃপক্ষের রিপোর্ট তলব

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার:- ২৪শে জানুয়ারি ২০২২সালে আলিপুর চিড়িয়াখানা র আইএনটিসি পার্টি অফিস দখল কে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় চিড়িয়াখানায়।এই ঘটনার পরিপ্রেক্ষিতে ওয়াটগঞ্জ থানায় অভিযোগ করলেও পুলিশ কোন পদক্ষেপ নেয়নি।চিড়িয়াখানা র কর্মীদের পক্ষ থেকে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন।

সোমবার মামলা চলাকালীন মামলাকারি পক্ষের আইনজীবী আদালতে অভিযোগ করেন আলিপুর চিড়িয়াখানা পার্টি অফিস জবরদখল করে নেওয়ার অভিযোগ।কিন্তু পুলিশ কোন ব্যবস্থা গ্রহণ করেননি।
৭৪ জন কর্মী আছে আইএনটিসি।
চিড়িয়াখানা দীর্ঘ দিনের পার্টি অফিস ছিল।ওয়াটগঞ্জ থানার পুলিস কোন ব্যবস্থা নেয়নি।
করোনা অতিমারীতে চিড়িয়াখানা সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ রয়েছে।
মহিলা নিরাপত্তা কর্মীর ওপর হামলা চালিয়েছেন,যেখানে তিনি আক্রান্ত হওয়ার পরেও পুলিশ কোন ব্যবস্থা গ্রহণ করে নিবলে অভিযোগ।
প্রধান নিরাপত্তা রক্ষী কেও আঘাত করা হয়েছে বলে অভিযোগ করেন রাকেশ সিংয়ের আইনজীবী বিল্লদল ভট্টাচার্য্য।
চিড়িয়াখানা লাগোয়া তিনটি পুলিশ পিকেট থাকা সত্ত্বেও ২০০-৩০০জন বহিরাগত চিড়িয়াখানায় ঢুকে তান্ডব চালিয়েছেন।
চিড়িয়াখানার অন্য কর্মীর পক্ষের ৯জন কর্মীর পক্ষের আইনজীবী সৃজিব চক্রবর্তীর বলেন পুলিশ ঘটনাস্থলে আসেননি বলে অভিযোগ।
রাজ্যের পক্ষের আইনজীবী বলেন বহিরাগত নয় ,কিছু চিড়িয়াখানার কর্মী তাঁরা ২ বছর ধরে কোন নির্বাচন হয়নি।৮জন মানুষ এসেছিলেন স্মারকলিপি দিতে এসে ছিলেন।
রাজ্যের এডভোকেট জেনারেল জানায় কোন বহিরাগত নয়।তাঁরা প্রত্যেকেই চিড়িয়াখানা র কর্মী।কতজন মানুষ ঢুখেছিলেন চিড়িয়াখানায় ?রাজ্যের এডভোকেট জেনারেল কে প্রশ্ন বিচারপতি রাজা শেখর মান্থা।
মামলাকারি পক্ষের আইনজীবী চিড়িয়াখানা র সিসিটিভি ক্যামেরা ফুটেজ জমা দিতে হবে।এবং কতজন চিড়িয়াখানায় ঢুকে ছিলেন?রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ।
রাজ্যের পক্ষ থেকে আদালতে জানানো হয়েছে অনেকেই সকালে মর্নিং ওয়ার্ক করতে আসেন।
চিড়িয়াখানায় পশু পাখিদের ক্ষতি করতে নয় পার্টি অফিসের দীর্ঘ দিনের সমস্যা রয়েছে বলেও জানায় রাজ্য সরকার।
পুলিশের পক্ষ থেকে অভিযোগ নেওয়া হয়েছে কিনা সেটাও
২৪শে জানুয়ারিতে ৩০০-৪০০জন বহিরাগত জোর করে ঢুকে পড়েন করোনা বিধি না মেনে।৮০০স্থায়ী১৩০জন অস্থায়ী কর্মী কাজ করেন।একটি আলিপুর পুর জিও লজিক্যাল গার্ডেন এসোসিয়েশনের।একটি বিশেষ রাজনৈতিক দলের কর্মীরা ঘটনাস্থলে আসেন।চিড়িয়াখানা কতৃপক্ষের কাছে জানতে চাওয়া হয়েছে মামলাকারিদের ওপর আক্রমণের ঘটনায় কতজন ছিলেন।তাঁদের কাছে আগ্নেও অস্ত্র ছিলো কিনা?তাঁরা চিড়িয়াখানার পাঁচিল টপকে ঢুকে ছিলেন কিনা তা আগামীকাল মঙ্গলবার দুপুরে জানাতে হবে কত জন কর্মী করোনা অতিমারীতে কাজ করছেন।আলিপুর চিড়িয়াখানার আজ এবং কাল কর্মী সহ কত মানুষ উপস্থিত ছিলেন। ২৪ শে জানুয়ারি থেকে২৮শে জানুয়ারি পর্যন্ত আদালতে জমা দেওয়ার পাশাপাশি চিড়িয়াখানা র সামনে ট্রাফিক পুলিশের যে সিসিটিভি ফুটেজ আগামীকাল সকালের মধ্যেই জমা দিতে হবে।
আলিপুর এবং ওয়াটগঞ্জ থানার পুলিশের রিপোর্ট তলব।আলিপুর চিড়িয়াখানা র কতৃপক্ষের ফুটেজ জমা দিতে হবে।পুলিশ কে নির্দেশ দেওয়া হলেও সঠিক তথ্য তাঁরা আদালতে হাজির হয়ে জমা দেন নাবিচারপতি।আলিপুর এবং ওয়াটগানগঞ্জে থানার পুলিশ নিশ্চিত করবেনচিড়িয়াখানা র শান্তি শৃঙ্খলা বজায় রাখবেন।আগামী বুধবার মামলার পরবর্তী শুনানি।