Date : 2022-05-29

উত্তরপ্রদেশে ভোটের আগে ধাক্কা খেল কংগ্রেস, বিজেপিতে যোগ দিলেন আরপিএন সিং

মাম্পি রায়, নিউজ ডেস্ক : বিধানসভা নির্বাচনের আগে উত্তরপ্রদেশে জোর ধাক্কা খেল কংগ্রেস। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিলেন অন্যতম পরিচিত মুখ তথা রাহুল গান্ধীর ঘনিষ্ঠ নেতা আরপিএন সিং। আগেই কংগ্রেসের অন্তর্বর্তী প্রেসিডেন্ট সোনিয়া গান্ধীকে চিঠি দিয়ে দল ছাড়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। মঙ্গলবার দুপুরে বিজেপিতে যোগ দিলেন আরপিএন সিং। কেন্দ্রীয় মন্ত্রী তথা উত্তরপ্রদেশের ভারপ্রাপ্ত নেতা ধর্মেন্দ্র প্রধান এবং আরেক কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার উপস্থিতিতে বিজেপিতে যোগ দিলেন তিনি। তাঁর বিশেষ দখল রয়েছে উত্তরপ্রদেশের পদরৌনা। সেখানে তিনবারের বিধায়ক ছিলেন তিনি। ওই আসন থেকেই বিজেপির টিকিটে লড়াই করতে পারেন তিনি।
বিজেপিতে যোগদানের পর আরপিএন সিং জানান, গত ৩২ বছর ধরে একটি রাজনৈতিক দলে কাজ করে এসেছেন তিনি। আগে কংগ্রেস যা ছিল, এখন তার সিকিভাগও নেই। যদি কোনও রাজনৈতিক দল থাকে, যা মানুষের জন্য কাজ করে, তা একমাত্র বিজেপি।
একনজরে দেখে নেওয়া যাক, কে এই আরপিএন সিং ?
কুশিনগরের রাজ পরিবারের সদস্য আরপিএন সিং
তাঁর পরিবার কংগ্রেস ঘনিষ্ঠ বলেই খবর
তাঁর বাবা সিপিএন সিং উত্তরপ্রদেশের দীর্ঘদিনের বিধায়ক
মনমোহন সিংয়ের মন্ত্রিসভার সদস্য ছিলেন তিনি
আরপিএন সিং ইউপিএ টু-তে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন
পরবর্তীকালে বিজেপির কাছে পরাজিত হন তিনি
তারপর থেকেই গান্ধী পরিবারের সঙ্গে দুরত্ব বাড়তে থাকে
পরে পর্যবেক্ষক হিসেবে ঝাড়খণ্ডের দায়িত্ব পান আরপিএন সিং
কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি
এবার দল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন আরপিএন সিং
দলে কাজ করার সুযোগ দেওয়ার জন্য সোনিয়া গান্ধীকে ধন্যবাদ জানিয়েছেন আরপিএন সিং। তারপর সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, নতুন যুগের সূচনা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বে দেশের জন্য কাজ করতে চান তিনি। তার পরই তাঁর দলবদলের খবর প্রকাশ্যে আসে।
উত্তরপ্রদেশে ভোটের আগে ঘুরে দাঁড়াতে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়েছে কংগ্রেস। এই পরিস্থিতিতে কংগ্রেসের উপর খানিকটা হলেও চাপ বাড়বে, বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।