Date : 2022-12-05

Narayan Debnath Passes Away: চিরঘুমে নারায়ণ দেবনাথ – মনখারাপ হাঁদাভোঁদার, শোকে মুহ্যমান বাঙালি

সায়ান্তিকা ব্যানার্জী, রিপোর্টার : অবসান হল একটা যুগের। আপামর বাঙালির ছোটবেলার নস্টালজিয়া আজ চিরঘুমে। শহরের এক বেসরকারি হাসপাতালে আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রখ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ। তার প্রয়াণের সঙ্গে সমাপ্ত হল বাংলা সাহিত্যের এক অধ্যায়ের।

গত ২৪ ডিসেম্বর থেকে মৃত্যুর সঙ্গে লড়াই করছিলেন তিনি। মূলত ভুগছিলেন বার্ধক্য জনিত অসুস্থতায়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই পদ্মশ্রী সম্মান নিয়েছিলেন। রাজ্য সরকারের পক্ষ থেকেই তার চিকিৎসার দায়িত্ব নেওয়া হয়। চিকিৎসকরা সমস্ত লড়াই করেছিলেন তাকে ফিরিয়ে আনার কিন্তু তা আর হল না। সব চেষ্টা ব্যর্থ করে চলে গেলেন হাঁদা ভোঁদার স্রষ্টা নারায়ণ দেবনাথ।

চিকিৎসকরা জানিয়েছেন, মূলত বার্ধক্যজনিত অসুস্থতা ছিল তার। শরীরে অক্সিজেন স্যাচুরেশন লেভেল নিয়ন্ত্রণে আনা যাচ্ছিল না কিছুতেই। দেওয়া হয়েছিল বাইপ্যাপ সাপোর্টেও। তাতেও কাজ না হওয়ায় শনিবার গভীর রাতে ভেন্টিলেশনে দেওয়া হয়, করা হয় ব্লাড ট্রান্সফিউশনও। কিন্তু মঙ্গলবার সকাল থেকে অত্যন্ত সংকটজনক অবস্থায় চলে যান তিনি। পরিবারের লোকদের খবর দেওয়া হয়। আর তারপর ১০.১৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯২৫ সালে হাওড়ার শিবপুরে জন্ম হয়েছিল তাঁর। নারায়ণ দেবনাথের অমর সৃষ্টি ‘বাটুল দি গ্রেট’, ‘হাঁদা ভোঁদা’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’ প্রভৃতি। ২০১৩-য় তাঁকে সাহিত্য আকাদেমি পুরষ্কার এবং বঙ্গবিভূষণ পুরস্কারে ভূষিত করা হয়। ২০২১ সালে পান পদ্মশ্রী। সব কিছু পড়ে রইল। অপূরণীয় ক্ষতি বাংলা কমিক্স তথা সাহিত্য জগতে। থমকে গেল নস্টালজিয়া, চলে গেলেন নারায়ণ দেবনাথ।