Date : 2022-05-25

নিউজিল্যান্ডে বাড়ছে করোনা সংক্রমণ, নিজের বিয়ে বাতিল করলেন প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা অ্যার্ডার্ন

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণের জেরে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই কথা মাথায় রেখে ফের বিধিনিষেধ জারি করা হয়েছে নিউজিল্যান্ডে। এই পরিস্থিতিতে নিজের বিয়ে বাতিল করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা অ্যার্ডার্ন। তিনি জানান, আপাতত নিজের বিয়ে বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন। জারি হওয়া নতুন বিধিনিষেধ অনুযায়ী, বিয়ের অনুষ্ঠানে ১০০জন পর্যন্ত উপস্থিত থাকতে পারবেন। সেক্ষেত্রে সকলকে সম্পূর্ণ টিকার ডোজ নিয়ে রাখতে হবে। জ্যাসিন্ডা অ্যার্ডার্ন জানান, মহামারির মধ্যে তিনি অনুভব করতে পেরেছেন যে, নিউজিল্যান্ডের সাধারণ মানুষের মধ্যে একজন। তিনি জানান, ঊর্ধ্বমুখী সংক্রমণের জেরে দেশে ফের এই কড়াকড়ি আরোপ করতে বাধ্য হয়েছেন এবং তাতে দুঃখিত।

একটি বিয়ের অনুষ্ঠানের পরই ৯ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তার জেরে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা তৈরি হয়েছে। উত্তর দ্বীপের অকল্যান্ডে বিয়ে ও অন্যান্য কয়েকটি অনুষ্ঠানে যোগ দেওয়ার পর বিমানে করে দক্ষিণ দ্বীপের নেলসনে ফিরেছে ওই পরিবার ৷ সেই পরিবার ও বিমানের সেবিকার রিপোর্ট কোভিড পজিটিভ এসেছে ৷ এরপরই সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ করেছে নিউজিল্যান্ড প্রশাসন ৷ মাস্ক পরার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে ৷ এছাড়া বার, রেস্তোরাঁ ও অন্যান্য ঘরোয়া অনুষ্ঠানে ১০০ জনের বেশি জমায়েত করা যাবে না বলে নির্দেশিকায় জানানো হয়েছে ৷ অনুষ্ঠানের জায়গায় টিকার ব্যবহার বাধ্যতামূলক না থাকলে, সংখ্যাটা ২৫-এর মধ্যে রাখতে হবে বলে জানিয়েছেন অ্যার্ডার্ন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা অ্যার্ডার্ন দীর্ঘদিনের সঙ্গী তথা ফিশিং শো-এর উপস্থাপক ক্লার্ক গেফোর্ডকে বিয়ে করছেন বলে জানা গিয়েছিল ৷ উদ্বেগজনক করোনা পরিস্থিতিতে বিয়ে বাতিল করতে হল তাঁকে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, এটাই জীবন ৷ নিউজিল্যান্ডের আর ৫টা মানুষের থেকে তিনি আলাদা নন ৷ অতিমারির ধ্বংসাত্মক প্রভাব পড়েছে হাজার হাজার নিউজিল্যান্ডবাসীর উপর ৷ ভালবাসার মানুষ অসুস্থ হলে এবং তাঁর পাশে থাকতে না পারাটা আরও কষ্টের ৷