Date : 2022-06-29

নেতাজিকে সম্মান জানাতে কেন্দ্রের বড় ঘোষণা।নেতাজির জন্মদিন থেকে সাধারনতন্ত্র দিবস উদযাপন

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : সব ঠিকঠাক থাকলে আগামী ২৩ জানুয়ারি থেকেই সাধারণতন্ত্র দিবস পালন শুরু হয়ে যাবে। বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত খবর সরকারি সূত্রে।
পুরানো ভাবধারা বদল হতে চলেছে। চলতি বছর থেকেই ২৪ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের সরকারি আনুষ্ঠানিকতা শুরু হত। অন্যদিকে আলাদা ভাবে নেতাজির জন্মদিনটিও পালন করত কেন্দ্রএবং ২৩ জানুয়ারিকে পরাক্রম দিবস হিসেবে পালন করে থাকে কেন্দ্রের মোদি সরকার।

সরকারি সূত্রে খবর, নতুন করে ভারতের ইতিহাস ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ দিকগুলিকে বিশেষ ভাবে উদযাপন ও স্মরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই সূত্রেই এবার থেকে সুভাষচন্দ্র বসুর জন্মদিন ২৩ জানুয়ারি থেকেই সাধারণতন্ত্র দিবসের আনুষ্ঠানিক উদযাপন শুরু করতে চাইছে কেন্দ্রের মোদি সরকার। বেশ কয়েকটি দিবসকে বছরভর বিশেষ গুরুত্ব সহকারে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার বেশ কয়েকটি গত কয়েক বছর ধরেই পালিত হয়ে আসছে। সেগুলির মধ্যে রয়েছে ১৪ অগস্ট দেশভাগ স্মরণ দিবস, ৩১ অক্টোবর জাতীয় ঐক্য দিবস যা পালন করা হয় সর্দার পটেলের জন্মদিনে, ১৫ নভেম্বর জনজাতি গৌরব দিবস “যা পালন করা হয় বিরসা মুণ্ডার জন্মদিনে ২৬ নভেম্বর সংবিধান দিবস” এবং ২৬ ডিসেম্বর বীর বাল দিবস “গুরু গোবিন্দ সিংয়ের চার ছেলেকে শ্রদ্ধা নিবেদন করা হয় এই দিনে”।এর আগেই কেন্দ্র সারা দেশে নেতাজির স্মৃতিবিজরিত স্থানগুলিকে নিয়ে আলাদা পরিকল্পনা করা হয়েছিল৷ গত বছর অক্টোবরে কেন্দ্রের পর্যটন মন্ত্রক আজাদ হিন্দ সরকার গঠনের বার্ষিকীতে ২১ অক্টোবরকিউরেটেড ট্যুরের পরিকল্পনার কথা জানায়।