Date : 2022-05-29

পদ্মভূষণের তালিকায় রাজ্যের দুই বাঙালি

রিমা দত্ত, নিউজ ডেস্ক : পদ্মভূষণ পাচ্ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্ম সম্মানে সম্মানিত করা হচ্ছে বুদ্ধদেববাবুকে।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার সন্ধ্যায় পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। সেই তালিকাতেই নাম রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। জনসেবামূলক ক্ষেত্রে অবদানের জন্য এই পদ্মভূষণ পুরস্কারে সম্মানিত করা হচ্ছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে৷ শারীরিক অসুস্থতার কারণে বিগত কয়েক বছর সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন তিনি। এমনিতেই সিপিএমের রাষ্ট্রীয় পুরষ্কার নেওয়ার রীতি নেই। স্বাভাবিক ভাবেই তাঁর পুরষ্কার নেওয়া নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। এবার বুদ্ধদেব নিজেই সেই জল্পনার অবসান ঘটালেন। কেন্দ্রের মোদী সরকারের দেওয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর পারিবারিক সূত্রে খবর।
২০০০ সাল থেকে ২০১১ পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি৷ তার আগে রাজ্যের ভূমি ও ভূমি রাজস্ব দফতর, তথ্য সংস্কৃতি মন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন তিনি৷ ১৯৮৭ সাল থেকে টানা চব্বিশ বছর যাদবপুরের বিধায়কও ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য৷

বুদ্ধদেব ভট্টাচার্যের পাশাপাশি পদ্মভূষণ পেলেন, অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়। যদিও এই তালিকায় রয়েছে আর এক বাঙালির নাম। তিনি ধ্রুপদী সঙ্গীতশিল্পী রাশিদ খান। যদিও তাকে পদ্মভূষণ দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ থেকে। বড়পর্দায় ভিক্টর কাজ করেছেন সত্যজিৎ রায়ের পরিচালনায়। ‘ঘরে বাইরে’, ‘শতরঞ্জ কি খিলাড়ি’ ছবিতে প্রশংসিত হয়েছে তাঁর অভিনয়। এছাড়া রোমান পোলানস্কি পরিচালিত ‘বিটার মুন’ ছবিতে তাঁর অভিনয় মুগ্ধ করেছিল দর্শককে।