Date : 2022-10-06

অবিলম্বে বাজেয়াপ্ত করতে হবে আনফিট বাস, নির্দেশ ফিরহাদ হাকিমের

সায়ান্তিকা ব্যানার্জি, রিপোর্টার : রবিবার দুপুরে ডোরিনা ক্রসিংয়ের বাস উল্টে ঘটে যায় এক ভয়াবহ দুর্ঘটনা। ঘটনার জেরে বেশ কয়েকজন যাত্রী আহত হয়েছে বলে খবর। বেপরোয়া গতিতে ওভারটেক করতে গিয়েই উল্টে যায় বাসটি এমনটাই খবর পুলিশ সূত্রে। আর এই ঘটনায় এবার কড়া পদক্ষেপ নিলেন ফিরহাদ হাকিম। এই ধরনের আনফিট বাস অবিলম্বে বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী। 

দিন কয়েক আগেই ট্রাফিক আইনে বদল এসেছে। বেড়েছে জরিমানার হারও। তবে তার পরও পথে গাড়ির বেপরোয়া গতি কমেনি। তাই এবার কড়া পদক্ষেপ পরিবহণমন্ত্রীর। ‘আনফিট’ বাস অবিলম্বে বাজেয়াপ্ত করার নির্দেশ দিলেন ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন রি-সোলিং টায়ার থাকায় বাসটি টাল সামলাতে না পেরে উল্টে যায়। পরিবহণ দফতরের আধিকারিকদের আরও নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। 

নতুন আইন অনুযায়ী গাড়ি নিয়ে রেষারেষি করলে তার জরিমানা হবে ৫ হাজার টাকা। যা আগে ছিল ৫০০ টাকা। সিট বেল্ট না পরে গাড়ি চালালে আগে ছিল ১০০ টাকা ফাইন, নতুন নির্দেশিকায় তা বেড়ে হয়েছে এক হাজার টাকা। বেপরোয়াভাবে গাড়ি চালানোর ফাইন ৫ হাজার টাকা। আগে এই অপরাধে ছোট গাড়ির ক্ষেত্রে ফাইনের অঙ্ক ছিল ৪০০ টাকা। আর বড় গাড়ির ক্ষেত্রে ফাইন ধার্য ছিল ১ হাজার টাকা। এখন ২ ক্ষেত্রেই তা বেড়ে হয়েছে ৫ হাজার টাকা।