Date : 2022-10-06

ত্বকে বলিরেখা! মুখের যোগাসনেই হবে মুশকিল আসান

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ শরীরের মেদ ঝরাতে জিমে গিয়ে শারীরচর্চা করেন। আবার কখনও বাড়িতেই করেন ব্যয়াম। আবার খাওয়াদাওয়ার উপরও থাকে বাড়তি নজর। এ নয় হল শরীরের। কিন্তু মুখের মেদ কমাবেন কী করে? মুখের ব্যায়াম সম্পর্কে অনেকেই সচেতন নন। তবে জানেন কি, সৌন্দর্য ধরে রাখার জন্য মুখের যোগাসন ঠিক কতটা উপকারী? নিয়মিত মুখের ব্যায়াম করলে ত্বকে বলিরেখা পড়ে না সহজে। ত্বক টানটান থাকে। রক্ত সঞ্চালনও ভাল হয়। একই সঙ্গে ত্বকের পেশির গঠন ভাল থাকে।ক্লান্তির ছাপ পড়ে না।

১) মুখ যতটা সম্ভব বড়ো করে হাঁ করুন, ভুরুটাও ঠেলে তুলে দিন উপরের দিকে। চোখ বড়ো বড়ো করে রাখুন। যত ক্ষণ সম্ভব ধরে রাখতে হবে, তার পর ছেড়ে আবার করুন। আট থেকে দশ বার করুন।

২) আয়নার সামনে দাঁড়ান। মুখ দিয়ে শ্বাস নিয়ে গাল ফুলিয়ে নিন। এ বার এক গাল থেকে বায়ু অন্য গালের দিকে ঠেলে দিন। এ ভাবে যত ক্ষণ দম ধরে রাখতে পারবেন তত ক্ষণ চালিয়ে যান। তার পর ধীরে ধীরে দম ছাড়ুন। আট থেকে দশ বার করুন।

৩) অনেকের ডাবল চিনের সমস্যা থাকে। ঘাড়টা পিছনের দিকে হেলিয়ে দিন যতটা সম্ভব টান টান করে। তার পরে ঠোঁটের বাইরের দিক যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। তার পর হাতের তালু দিয়ে গলার ত্বকে মালিশ করুন, উপর থেকে নীচের দিকে। গলায় টান লাগলে থেমে যান। আবার করুন। এ ভাবে প্রত্যেক দিন তিন থেকে চার বার এই ব্যায়াম করতে হবে।

৪) কপালে ভাঁজ না ফেলে যথাসম্ভব চোখ বড় করে তকানোর চেষ্টা করুন। এতে কপালের ত্বক টানটান ও মোলায়েম হবে। আট থেকে দশ বার করে দিনে দু’বার এই ব্যায়াম করতে হবে।