Date : 2022-05-28

ভোট-পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম স্বস্তি তৃণমূল নেতা শেখ সুফিয়ানের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার:- মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নন্দীগ্রামের নির্বাচনী এজেন্ট ছিলেন শেখ সুফিয়ান। ভোট-পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম কোর্ট সুফিয়ানের আগাম জামিনের আবেদন মঞ্জুর করলো সুপ্রিমকোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড়ে র ডিভিশন বেঞ্চ।
তৃনমূল নেতা শেখ সুফিয়ানকে শর্তসাপেক্ষে অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করে শীর্ষ আদালত। সিবিআই তদন্তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে তদন্তে সবরকম ভাবে সহযোগিতা করতে হবে।পাশাপাশি নন্দীগ্রাম ছাড়তে পারবেন না।সপ্তাহে একদিন তাদনকারী অধিকারীদের কাছে হাজিরা দিতে হবে।
কলকাতা হাই কোর্টে শেখ সুফিয়ানের আগাম জামিনের আবেদন খারিজ হয়ে যায়।
সুপ্রিম কোর্টে আবেদন জানায় সুফিয়ান।শুনানির শেষে রায়দান স্থগিত রেখেছিল শীর্ষ আদালত বুধবার শেখ সুফিয়ানের আগাম জামিনের আবেদন মঞ্জুর করেন। ভোট-পরবর্তী হিংসা মামলায় কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ এর নির্দেশে তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সিবিআই-এর আতশ কাচে রয়েছে এ রাজ্যের একাধিক তৃণমূল নেতাকর্মীর নাম। যাদের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে বিজেপি নেতা কর্মীদের।
ভোট পরবর্তী হিংসা নিয়ে তদন্ত করছে সিবিআই জানিয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন যদিও মামলা বিচারাধীন।
ইতিমধ্যেই ভোট পরবর্তী হিংসা নিয়ে নন্দীগ্রামে সিবিআই তারা তদন্ত করছেন এই অবস্থায় নন্দীগ্রাম বিধানসভার নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনী এজেন্ট সুফিয়ান কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানিয়েছেন বুধবার সেই মামলার শুনানিতে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন
নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী এজেন্ট শেখ সুফিয়ানকে আগামী ৯ নভেম্বর পর্যন্ত গ্রেফতার করা যাবে না। বুধবার মামলা চলাকালীন অতিরিক্ত সলিসিটর জেনারেল হোয়াই যে দস্তুর বক্তব্য পরিপ্রেক্ষিতে নির্দেশ দেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ।

হাই কোর্টের নির্দেশে ভোট পরবর্তী হিংসার তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। শেখ সুফিয়ানের বিরুদ্ধে উঠেছে অভিযোগ। সিবিআই যাতে তাঁকে গ্রেফতার না করে, সে জন্যই হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সুফিয়ান। গ্রেফতারি এড়াতেই তিনি আগাম জামিনের আবেদন করেন। হাইকোর্টে সেই মামলারই শুনানি হয় ১৭ই নভেম্বর২০২১সালে। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে।

শুনানির সময় কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর আদালতে জানিয়েছিলেন, তদন্তকারী সংস্থার অফিসাররা সকলেই নন্দীগ্রামে আছেন। তাঁরা ভোট পরবর্তী হিংসার তদন্ত করছেন। এই মামলার শুনানি শেষ না হওয়া পর্যন্ত সুফিয়ানকে গ্রেফতার করা হবে না বলে বিচারপতিকে জানানঅতিরিক্ত সলিসিটর জেনারেল। তাতে সম্মতি জানান বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ। ৯ই নভেম্বর পর্যন্ত সিবিআই তাঁকে গ্রেফতার করতে পারবে না।