Date : 2022-10-03

ডিমের খোসার গুণ জানেন!

রিমা দত্ত, নিউজ ডেস্ক : অনেকেই ডিম খেতে ভালোবাসেন। সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন ডিম। রান্না করার পর ডিমের খোসা ফেলে দেন? জানেন এর গুণ কি? ঘর সজ্জা থেকে শুরু করে রূপসজ্জা সব কাজেই ব্যবহার করতে পারেন ডিমের এই খোসা। চলুনন দেখেনি ডিমের খোসার ব্যবহার।

১) পোচ কিংবা অমলেট বানিয়ে ডিমের খোসাটা রেখে দিন ঘরের এক কোণে। এতে টিকটিকির উপদ্রব কমবে সহজেই।

২) বাতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, কী ভাবে এই সমস্যার সমাধান হবে বুঝতে পারছেন না। অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দু’দিন রেখে দিন। এ বার মিশ্রণটি দিয়ে ব্যথার জায়গায় মালিশ করুন। বেশ কিছু দিন ব্যবহার করলেই মিলবে উপশম।

৩) ডিমের খোসা দিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকের পরিচর্যাও করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তাতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন এবং মুখে লাগান। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে হালকা হাতে ঘষে তুলে নিন। এতে ত্বক কোমল হবে। মুখের মৃত কোষগুলিও দূর হবে।

৪) গাছের সার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। ডিমের খোসা গুঁড়ো করে তা গাছের মাটিতে ছড়িয়ে দিন। এটি গাছকে পোকামাকড়ের হাত থেকেও রক্ষা করবে। টমেটো কিংবা লঙ্কা গাছের গোড়ায় এই গুঁড়ো ছড়িয়ে দিলে ফলন ভাল হয়।

৫) বাতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, কী ভাবে এই সমস্যার সমাধান হবে বুঝতে পারছেন না। অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দু’দিন রেখে দিন। এ বার মিশ্রণটি দিয়ে ব্যথার জায়গায় মালিশ করুন। বেশ কিছু দিন ব্যবহার করলেই মিলবে উপশম।

৬) পাখিদের খাবার হিসবেও ডিমের খোসা ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে ডিমের খোসা গুঁড়ো করে বারান্দায় কিংবা ছাদে একটি পাত্রে রেখে দিতে পারেন।
৭) অন্দরসজ্জার কাজেও এই খোসার ব্যবহার করতে পারেন। ডিমের খোসা দিয়ে বানিয়ে ফেলতে পারেন মোমদানি।