Date : 2022-10-05

বাদামকাকু’ জনপ্রিয়তার শিখরে। এবার কলকাতায় তৈরি হল ‘বাদামকাকু’র মূর্তি।

শাহীনা ইয়াসমিন, রিপোর্টার:

বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম/ আমার কাছে নাইকো বুবু ভাজা বাদাম/ আমার কাছে আছে শুধু কাঁচা বাদাম।” এই গানেই আপাতত সোশ্যাল মিডিয়া সরগরম। সেলিব্রিটি হন বা না হন ভুবন বাদ্যকরের গানের তালে কোমর দুলিয়ে সোশ্যাল মিডিয়ায় ভিডিও তৈরি করছেন প্রায় সকলেই। বাস্তব জগতেও ‘বাদামকাকু’ জনপ্রিয়তার শিখরে। এবার কলকাতায় তৈরি হল ‘বাদামকাকু’র মূর্তি।

সেই মূর্তি দেখে অনেকেই হয়তো নিজের চোখকেও বিশ্বাস করতে পারবেন না। হুবহু ভুবন বাদ্যকরের ওরফে বীরভূমের বিখ্যাত ‘বাদামকাকু’র মত মূর্তি তৈরি হয়েছে কুমোরটুলিতে। যা দেখার পরে বিস্মিত প্রায় সকলেই।
ভুবন বাদ্যকরের মূর্তি দেখতে চাইলে কুমোরটুলির স্বাধীন সংঘের মণ্ডপে আপনাকে একবার ঢুঁ মারতেই হবে।
এই মূর্তি তৈরি করেছেন কুমোরটুলির শিল্পী পরিমল পাল। তার হাতের জাদুতে এক তাল মাটি ‘বাদামকাকু’র রূপ পেয়েছে। একেবারে নিখুঁত। ভুবন বাদ্যকর কে আমন্ত্রণ করা হয়। কিন্তু উনি বোম্বে থাকায় আসত এ পারেন নি। তবে উনি শুনে বেশ খুশী বলে জানান শিল্পী পরিমল পাল।
তবে এখানেই শেষ নয় মিন্টু পালের হাতে তৈরি হয়েছে সঙ্গীত শিল্পী বাপ্পী লাহিড়ীর মূর্তি এছাড়া রয়েছে গায়িকা লতা মঙ্গেশকর এবং সন্ধ্যা মুখোপাধ্যায় মূর্তি।
কুমোরটুলিতে বসন্ত উৎসব উপলক্ষে প্রতিবছর খ্যাতনামা মানুষদের মূর্তি তৈরি করা হয়। এবারও তাই হয়েছে। সব থেকে বড় গোপালের মূর্তির পুজোর পাশাপাশি বিখ্যাত এবং প্রয়াত সঙ্গীত জগতের মানুষদের শ্রদ্ধাঞ্জলি দেওয়ার জন্যই এই মূর্তি গড়ে তোলা বলে জানান কুমারটুলির শিল্পীরা।