Date : 2022-10-03

বার্ধক্য ডেকে এনেছে দাঁতের নানা সমস্যা!

রিমা দত্ত নিউজ ডেস্কঃ দাঁত থাকতে দাঁতের মর্ম কেউ বোঝে না একথা কথাতেই আছে। বিশেষত যাঁরা দাঁতের সমস্যায় ভোগেন, তাঁরাই একমাত্র বোঝেন এই সমস্যা। শক্ত জিনিস চিবিয়ে খেতে গেলেই দাঁতের ব্যথায় কাবু হতে হয়। তাই দাঁত বাঁচাতে গিয়ে খাওয়াদাওয়া কমিয়ে ফেলেন অনেকেই। যা ডেকে আনতে পারে বিপদ। শরীরে বাড়িয়ে তোলে অপুষ্টি। সব মিলিয়ে দাঁত দুর্বল হলে খুঁজতে হবে এমন কিছু খাবার। যা অল্প চিবিয়েই গিলে ফেলা সম্ভব। সেইগুলি হল,

১) চালে ডালে তৈরি খিচুড়ি স্বচ্ছন্দে খেতে পারেন আট থেকে আশি, সকলেই। খিচুড়ি একটু জল বেশি দিয়ে রাঁধলে খুব একটা চিবোনোর প্রয়োজন হয় না। ডাল খাবারের শুরুতে খায় না শেষে তা নিয়ে বাঙাল-ঘটির যুদ্ধ লেগেই থাকবে। কিন্তু যখনই খান না কেন, দাঁতের সমস্যা থাকলে এমন উপকারী বন্ধু কিন্তু খুব কমই আছে।

২) স্যুপের স্বাস্থ্যগুণ সম্পর্কে এখন প্রায় সকলেই অবগত। দুটি খাদ্যের মাঝে সময়ের ব্যবধান বেড়ে যাওয়া পেটের জন্য খুব একটা ভাল নয়। স্যুপ খেলে মিটতে পারে সেই সমস্যাও। যাঁরা দাঁতের সমস্যার জন্য মাংস খেতে পারেন না তাঁরাও ‘দুধের স্বাদ’ স্যুপে মেটাতে পারেন।

৩) সঠিক ভাবে রাঁধতে পারলে আলু সিদ্ধও হয়ে উঠতে পারে লোভনীয়। পাশাপাশি কুমড়ো, পেঁপের মতো সব্জি একটু বেশি সিদ্ধ করে নিলেই সহজে গিলে ফেলা যায়।

৪) সঠিক পরিমাণ জলসহ রান্না করলে ওটস অত্যন্ত সহজেই গিলে ফেলা যায়। প্রয়োজনে একটু বেশি জল দিয়েই তৈরি করতে পারেন ওটস। পাশাপাশি কলা অথবা বিভিন্ন মৌসুমি ফল চটকে নিয়ে যোগ করতে পারেন ওটসে।

৫) সাধারণত দুধ থেকে তৈরি বিভিন্ন খাদ্য নরম ও সহজপাচ্য হয়। চিজ, দই কিংবা পনির গলাধঃকরণ করতে দাঁতের বিশেষ বেগ পেতে হয় না। পাশাপাশি বাঙালির অতি প্রিয় বিভিন্ন ধরনের মাছও অল্প চিবিয়েই গিলে ফেলা যায়।