Date : 2022-05-27

বিধানসভায় বেনজির বিতন্ডা। সাসপেন্ড শুভেন্দু সহ পাঁচ।

সঞ্জু সুর রিপোর্টার : সোমবার বিধানসভা অধিবেশনের শেষ দিন সাক্ষী থাকলো এক বেনজির ঘটনার। বিধানসভায় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি ও ভাংচুর করার অভিযোগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ পাঁচ বিজেপি বিধায়ককে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিজেপির যে পাঁচ জন বিধায়ককে সাসপেন্ড করা হয়েছে তারমধ্যে শুভেন্দু অধিকারী বিরোধী দলনেতা। পদাধিকার বলে তিনি ক্যাবিনেট মন্ত্রীর সমতুল। পাশাপাশি বিজেপির পরিষদীয় দলের মুখ্য সচেতক মনোজ টিগ্গা কেও সাসপেন্ড করা হয়েছে। যা পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার ইতিহাসে একপ্রকার নজিরবিহীন বলেই মনে করা হচ্ছে। এর আগে স্মরণাতীত কালে একযোগে বিরোধী দলনেতা ও বিরোধী পরিষদীয় দলের মুখ্য সচেতককে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করা হয়েছে বলে মনে করতে পারলেন না কেউই। শুভেন্দু অধিকারী ছাড়া বাকি বিজেপি বিধায়করা হলেন মদারিহাট এর বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা, শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ, জয়পুর এর বিধায়ক নরহরি মাহাতো ও ফালাকাটা-র বিজেপি বিধায়ক দীপক বর্মন।

সোমবারের ঘটনা প্রসঙ্গে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় মারাত্মক অভিযোগ করে বলেন “ওরা মারমুখী হয়ে এসেছিলো। মহিলা নিরাপত্তা রক্ষীদের উপর ওরা ঝাঁপিয়ে পড়েছিলেন।” বিমানবাবু আরো জানান তৃণমূল কংগ্রেসের পরিষদীয় দলের পক্ষ থেকে তাঁকে জানানো হয়েছে শাসক দলের ষোলো সতেরো জন বিধায়ক এই ঘটনায় আহত হয়েছেন। পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “(বিজেপি)পরিকল্পনা করেই এসেছিলো। ওরা হতাশা থেকেই এসব করেছে।”
এদিকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি তাঁদের দশজন বিধায়ক আহত হয়েছেন। শুভেন্দু বলেন, “মনোজ টিগ্গা বা নরহরি মাহাতোর মতো নম্র ভদ্র বিধায়ককে মারধর করেছে শ‌ওকত মোল্লা, আব্দুর রহিম বক্সী-র মতো বিধায়কেরা। তিনি সাসপেনশন প্রত্যাহারের আবেদন করবেন না।”
এদিকে সোমবার বাজেট অধিবেশনের শেষ দিন অধ্যক্ষ অনির্দিষ্টকালের জন্য অধিবেশন স্থগিত থাকার কথা ঘোষণা করেন। ফলে এইবছর তো বটেই, অধিবেশনের সমাপ্তি না ঘোষণা করা হলে পরের বছর‌ও এই বিধায়করা অধিবেশনে যোগ দিতে পারবেন না।