Date : 2022-05-28

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা কাটাতে হাইকোর্টে মামলা দায়ের


ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা সুনিশ্চিত করবেন পুলিশ সুপার এবং শান্তিনিকেতন থানার ওসি,নির্দেশ বিচারপতি রাজা শেখর মান্থার।
আগামী ১০ দিনের মধ্যে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ছাত্রদের পক্ষে হলফনামা জমা দেওয়ার নির্দেশ রাজ্যের উচ্চ আদালতের।
ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।তাদের অভিযোগ দীর্ঘ সময় ধরে বিশ্বভারতী ছাত্রছাত্রীরা পঠন-পাঠনে ব্যাঘাত ঘটাচ্ছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের সাথে কথা বলে সুরাহার পথ বার করার চেষ্টায় ব্যর্থ হয়েছেনবলে আদালতে দাবি করেন। তাই ছাত্র আন্দোলনের রাশ টানতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ।
আন্দোলকারীদের পক্ষের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য ছাত্রদের পক্ষে আদালতে সওয়ালে জানান দীর্ঘ সময় ধরে হোস্টেল খোলার দাবিতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা তারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন ।তাদের অভিযোগ রাজ্য সরকার একাধিক বিষয়ে করা বিধিনিষেধ শিথিল করেছেন। রাজ্যের স্কুল-কলেজ গুলি ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছেন অথচ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে যেখানে সারাদেশ থেকে এবং বিদেশ থেকেও পড়ুয়ারা আসেন পড়াশোনা করতে কিন্তু কলেজ কর্তৃক হোস্টেল খোলার পক্ষে সায় দিচ্ছেন না ।বিভিন্ন জেলা থেকে এবং দেশ বিদেশ থেকে আসা ছাত্রছাত্রীরা বিশ্বভারতী তে পড়াশোনা করার জন্যআসেন। তারা কোথায় থাকবেন? এই কারণেই দীর্ঘ সময় ধরে আন্দোলন চালাচ্ছেন বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা।
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি পাঠন পাঠনে মুষ্টিমেয় কিছু ছাত্র ছাত্রী তাদের ইন্ধন গরিমা নষ্ট হচ্ছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালযয়ের অভিযোগ।
মামলা শুনানি চলাকালীন বিচারপতি মন্তব্য করেন অধিকারের দাবিতে আন্দোল করার গণতান্ত্রিক অধিকারের মধ্যে পড়ে। তবে সেই আন্দোলন যাতে অন্য কারোর কোন অসুবিধা না হয় সেটাও মনে রাখতে হবে আন্দোলনকারীদের। এ বিষয়ে কলকাতা হাইকোর্ট কোনো হস্তক্ষেপ করবে না, তবে ছাত্র-ছাত্রীদের শান্তিপ্রিয় ভাবেই আন্দোলন করতে হবে ছাত্রছাত্রীদের।জেলার পুলিশ সুপার এবং শান্তিনিকেতন থানার অফিসার ইনচার্জ নিশ্চিত করবেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এবং ছাত্র-ছাত্রীদের কোন সমস্যা না হয়। তবে ছাত্র-ছাত্রীদের কি কি দাবি রয়েছে তা আদালতে হলফনামায় জানানোর নির্দেশ দেন বিচারপতি।