Date : 2022-10-05

Petrol Diesel Price Hike : জ্বালানির জ্বালা অব্যাহত

পৌষালি সেনগুপ্ত, নিউজ ডেস্ক : পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পর থেকেই লাগাতার বেড়ে চলেছে পেট্রল ডিজেলের দাম। এই নিয়ে ন’দিনে আটবার বাড়ল জ্বালানির দাম। চলতি বছর প্রথম শহর হিসেবে মুম্বইয়ে ডিজেলের মূল্য সেঞ্চুরি হাঁকাল। কলকাতায় পেট্রলের দাম ছাড়াল ১১০ টাকার গণ্ডি। বুধবার লিটার প্রতি ৮০ পয়সা করে বাড়ল পেট্রল ও ডিজেলের মূল্য যার জেরে আজ মুম্বইয়ে এক লিটার পেট্রলের দাম ১১৫.৮৮ টাকা। ডিজেল মিলছে ১০০.১০ টাকার বিনিময়ে। দিল্লিতে পেট্রল ও ডিজেলের দাম বেড়ে যথাক্রমে ১০১. ০১ ও ৯২.২৭ টাকা। নাভিশ্বাস কলকতাবাসীরও।

এ শহরে লিটার পিছু পেট্রলের দাম ১১০.৫২ টাকা। প্রতি লিটার ডিজেল কিনতে খরচ ৯৫.৪২ টাকা। চেন্নাইয়ে প্রতি লিটার পেট্রল ও ডিজেল পাওয়া যাচ্ছে ১০৬.৬৯ টাকা এবং ৯৬.৭৬ টাকায়। এই মূল্যবৃদ্ধির জন্য প্রতিটি রাজনৈতিক দলই কেন্দ্রকে দুষেছেন। অবশেষে এবার মূল্যবৃদ্ধির প্রসঙ্গে অর্থমন্ত্রী নির্মলা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবেই এ দেশে জ্বালানির দাম বাড়ছে।

দুই দেশ সংঘর্ষে জড়ালেও বিভিন্ন দেশে তার পরোক্ষ প্রভাব পড়ছে। এই যুদ্ধের জন্যদই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পেয়েছে। গত দু’সপ্তাহের মধ্যে ব্যাহত হচ্ছে তেল সরবরাহও। জ্বালানির মূল্য নিয়ন্ত্রণে রাখতে একাধিক পদক্ষেপ করতে চলেছে সরকার বলেও জানান নির্মলা। তবে প্রতিমূহুর্তে এই দাম বাড়ার কারণে এমনিতেই মানুষের নাভিশ্বাস। তার ওপর বাড়ছে নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম। পাশাপাশি বাড়ছে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দামও। ফলে চিন্তায় পড়েছে সাধারণ মানুষজন।