Date : 2022-05-27

৪ শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

রিমিতা রায়, নিউজ ডেস্ক : টানা 12 দিন ধরে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। অবশেষে দশম দিন, শনিবারে ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতির ঘোষণা করা হয়। সোমবারও 3 ঘন্টার জন্য যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার। ফ্রান্সের প্রেসিডেন্টের অনুরোধে 4 শহরে যুদ্ধবিরতি ঘোষণা।
রাশিয়া ও ইউক্রেনের দ্বিতীয় দফায় বৈঠকে মানবিক করিডর গড়ে তুলেতে রাজি হয় দুই দেশ। যুদ্ধ বিধ্বস্ত দেশে আটকে থাকা সাধারণ মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যেতে মানবিক করিডর গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়।সাধারণ মানুষদের সুরক্ষার কথা ভেবে শনিবার প্রথমবারের মতো রাশিয়ার তরফে ইউক্রেনের দুটি শহরে যুদ্ধবিরতির ঘোষণা শোনা যায়। রবিবারও সাময়িক যুদ্ধবিরতি হয়।সেই মতো সোমবারও চার শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে রুশ সরকার।ইউক্রেনের ৪ শহরে যুদ্ধবিরতি ঘোষণা।
মারিউপোল, সুমি, খারকিভ, কিভে যুদ্ধবিরতি।
সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার।
সোমবার ভারতীয় সময় বেলা সাড়ে 12টা থেকে শুরু হয় যুদ্ধবিরতি।3 ঘন্টার জন্য চার শহরে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।এনিয়ে তৃতীয়বার যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া।
মানবিক করিডর গড়ে তুলতে চায় রাশিয়া।নিরাপদে আটকে থাকা মানুষকে উদ্ধারের জন্য যুদ্ধবিরতি ঘোষণার সিদ্ধান্ত। সূত্রের খবর, ফ্রান্সের প্রেসিডেন্টের অনুরোধে পুতিনের এই সিদ্ধান্ত ।
এর আগে ভোলনোভাখা ও মারিউপোলে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। যদিও এই যুদ্ধবিরতির মধ্যে আটকে থাকা নাগরিকরা কতটা সুরক্ষিত অবস্থায় ইউক্রেন ছাড়তে পারলেন তা নিয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।এমনকি আদৌ কোনও যুদ্ধবিরতি ঘোষিত হয়েছিল কিনা তা নিয়েই সন্দিহান আন্তর্জাতিক মহলে।