Date : 2022-05-26

এবার ১৮ ঊর্ধ্ব সবার জন্য বুস্টার ডোজ – ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের

সায়ান্তিকা ব্যানার্জি, সাংবাদিক বড় ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। ফের নতুন ভাবে মাথাচাড়া দিচ্ছে করোনা আর তাই এবার থেকে সমস্ত প্রাপ্ত বয়স্করাই নিতে পারবেন করোনার বুস্টার ডোজ।এর আগে শুধুমাত্র বয়স্কদের জন্য, কোভিড যোদ্ধাদের জন্য বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। তবে এবার ১৮ বছর বয়স হলেই এই বুস্টার দেওয়া হবে। আগামী রবিবার, ১০ এপ্রিল থেকে শুরু হচ্ছে টিকা দেওয়ার সেই প্রক্রিয়া। দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাস অতিক্রান্ত হলেই নেওয়া যাবে বুস্টার বা প্রিকশনারি ডোজ।

এর আগে ৬০ বছরের ঊর্ধ্বে যাঁদের কোমর্বিডিটি ছিল, তাঁদেরকে দেওয়া হচ্ছিল করোনার বুস্টার ডোজ। দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাস পর এই ডোজ নিতে হয়। তারপর ষাটোর্ধ্ব প্রত্যেকের জন্যই শুরু হয় বুস্টার ডোজ।

তার দিন কয়েক পরই কেন্দ্র ইঙ্গিত দিয়েছিল যে সংক্রমণ রুখতে সমস্ত প্রাপ্ত বয়স্ককেই প্রিকশন ডোজ দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। সেই পরিকল্পনাই এবার বাস্তবায়িত হতে চলেছে। আগামী ১০ এপ্রিল থেকে বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে নেওয়া যাবে বুস্টার ডোজ। এখন টাকা খরচ করেই এখন বুস্টার ডোজ নিতে হবে।

কেন্দ্র জানিয়েছে, বিনামূল্যে টিকাকরণ প্রকল্পের আওতায় সরকারি টিকা কেন্দ্র থেকে করোনার দু’টি টিকা আগের মতোই পাওয়া যাবে। এর পাশাপাশিই স্বাস্থ্যকর্মী, প্রথম সারির কোভিডযোদ্ধা এবং ষাটোর্ধ্বদের দেওয়া হবে বুস্টার।

জানা গেছে দেশের ১৫-ঊর্ধ্ব জনসংখ্যার ৯৬ শতাংশ কোভিডের অন্তত একটি টিকা পেয়েছে। অন্তত ৮৩ শতাংশ পেয়েছে কোভিডের দু’টি টিকাই।