Date : 2022-05-28

ঘরোয়া উপায়ে সুন্দর নখ

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: হাত বা পায়ের নখ হঠাৎ ভেঙে গেলে বেশ মন খারাপ হয়ে যায় তাই তো? নখ সুন্দর ও লম্বা করতে থাকছে এক গুচ্ছ সমাধান। প্রত্যেক মেয়েই লম্বা নখ রাখতে পছন্দ করে, এতে হাত ও পায়ের সৌন্দর্য আরও বেশি করে ফুটে ওঠে। কিন্তু অনেক সময় নখ বাড়তে পারে না, একটু বড় হলেই ভেঙে যায়। তাই অনেকেই নখ বাড়ানো বন্ধ করে দেয়। অনেকেই এই সমস্যায় ভুগে থাকে, তাহলে নখ বাড়ানোর জন্য এই সহজ ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করলে ফলাফল অবশ্যম্ভাবী।এই উপায়গুলির মাধ্যমে নখ দ্রুত বেড়ে উঠবে।

১.রসুন- নখ লম্বা করতে রসুন খুব সহায়ক বলে প্রমাণিত। লম্বা নখের জন্য, কাঁচা রসুনের কোয়া কেটে আপনার নখে ঘষুন। এটি করলে, এক সপ্তাহের মধ্যে নখ বাড়তে শুরু করবে। রসুনে সেলেনিয়াম থাকে, যা নখকে শক্তিশালী ও লম্বা করতে সহায়তা করে।

২.নারকেল তেল- নারকেল তেল খুব উপকারী। প্রাকৃতিক নারকেল তেল ত্বক এবং চুলের জন্য বেশ উপকার দেয়। ত্বক এবং চুলের পাশাপাশি নারকেল তেল নখ বাড়াতেও সহায়তা করে। যদি নখ বাড়ার পরিবর্তে দ্রুত ভেঙে যায়, তবে নখে নারকেল তেল লাগানো যেতে পারে। একটি পাত্রে নারকেল তেলের মধ্যে মধু মিশিয়ে নিন। তারপরে ১৫ থেকে ২০ মিনিট এই মিশ্রণটিতে নখ ডুবিয়ে রাখুন। নিজেই ফল দেখতে পাবেন।

৩.লেবুর রস- লেবু ত্বক এবং চুলের পাশাপাশি নখের জন্যও অনেক উপকারী। লেবুতে ভিটামিন সি রয়েছে যা নখকে শক্তিশালী ও লম্বা করতে সহায়তা করে। লেবুর রস নখে দেওয়ার জন্য তুলোতে লেবুর রস দিয়ে তা নখে লাগান। এটি করার ফলে নখ আগের চেয়ে শক্ত হয়ে উঠবে। লেবুর রসের সাথে অলিভ অয়েল মিশিয়ে নখে ম্যাসাজ করলেও নখ লম্বা হয়।

৪. টুথপেস্ট- নখ বাড়ানোর জন্য টুথপেস্ট ব্যবহার করা যেতে পারে। নখের উপরে টুথপেস্ট লাগিয়ে ভালো করে ঘষুন। আপনার নখ এক সপ্তাহের মধ্যে বেড়ে উঠবেই।