Date : 2022-09-30

পাতিলেবুর দাম বাড়লেও লেবু-জল শরবতের দামে পরিবর্তন হয়নি

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:-একটা পাতিলেবুর দাম ১০ টাকা। অবিশ্বাস হলেও এটাই সত্যি। এর ফলে বিপাকে পড়েছেন আমজনতা। বিপাকে শরবত বিক্রেতারাও। তবে কলকাতার বেশ কিছু জায়গায় লেবু-জল শরবতের দাম বাড়াননি শরবত বিক্রেতারা। তারা আগের দামেই বিক্রি করছেন।

পেট্রোল-ডিজেলের দামবৃদ্ধির জন্য শাক-সবজি থেকে মাছ-মাংস,ফলের দাম বেড়েছে। তেমনি আকাশচুম্বি দাম পাতিলেবুর। ১০ টাকা পিস পাতিলেবু বিক্রি হচ্ছে বাজারে। লেবু এখন আর আতিপাতি নয়। সাইজে ছোট হলে কি হবে, বড়দের হার মানিয়ে দিয়েছে দামে। শিয়ালদার কোলে মার্কেটে পাতিলেবুর দামে নজর রাখা যাক ! শিয়ালদা কোলে মার্কেটে পাইকারি দামে বড় পাতিলেবু ৮ টাকা পিস। সেখানে ছোট পাতিলেবুর দাম ৪ টাকা পিস। খুচরো বাজারে বড় পাতিলেবু বিক্রি হচ্ছে ১০ টাকা পিস। ছোট পাতিলেবু ৬ টাকা পিস। চিত্পুরের নতুন বাজার থেকে পাতিলেবু শিয়ালদার কোলে মার্কেটে আসে। চেন্নাই থেকে এই পাতিলেবু আমদানি হয়
বন্যার কারণে চেন্নাইয়ে পাতিলেবুর ফলন কম হয়েছে বলে জানাচ্ছেন পাতিলেবু বিক্রেতারা। তার উপর জালানির দামবৃদ্ধি।


গ্রীষ্মের দাবদাহে হাঁসফাঁস বঙ্গবাসীর। বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দিনের পারদ তুঙ্গে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রির কাছাকাছি। এই অবস্থায় শরীরকে ঠান্ডা রাখতে পথচলতি মানুষ গলা ভিজিয়ে নিচ্ছেন লেবু-জল শরবতে। কোথাও ফুটপাতে দোকান, কোথাও আবার ছোট ঠেলাগাড়িতে বিক্রি করছেন লেবু-জল শরবত। দাম বাড়লেও লেবু-জল শরবতের দামে সেরকম হেরফের হয়নি বলে জানাচ্ছেন শরবত বিক্রেতারা। একগ্লাস শরবতের দাম ১০ টাকা। লেবু-জল শরবতে শুধু যে পাতিলেবু থাকে তা নয়, তার সঙ্গে আনুষাঙ্গিক যেসব মশলা দেওয়া হয় তারও একটা দাম আছে।
সবমিলিয়ে লেবুর দামে রের্কড হলেও লেবু-জলের দামে পরিবর্তন হয়নি