Date : 2022-10-01

বগটুইয়ে মুখ্যমন্ত্রীর ক্ষতিপূরণ দেওয়া নিয়ে হলফনামা তলব করলেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- নিয়ম না মেনেই বগ টুইয়ে রেজিস্ট্রেশন ক্ষতিপূরণ দিয়েছে রাজ্য সরকার। আর্থিক ক্ষতি পূরণের পাশাপাশি চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ। আইন মেনে দেওয়া হয়নি ক্ষতিপূরণ এমনটাই অভিযোগ মামলাকারীর।

রামপুরহাটের বগটুইয়ে ৯জন গ্রামবাসী কে পুড়িয়ে মারা হয় বলে অভিযোগ। যা নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি থেকে জাতীয় রাজনীতি। ড্যামেজ কন্ট্রোলে’ নেবে ছিলেন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ঘটনাস্থলে পৌঁছে মৃতের পরিবারের একজন সদস্য এর চাকরির পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন এখানেই প্রশ্ন তুলেছেন মামলাকারী।

সপ্তাহের প্রথম দিনেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্ত ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারের কাছে হলফনামা তলব করেন। রাজ্যের কাছে জানতে চেয়েছেন প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ আর্থিক সাহায্য এবং চাকরির দেওয়ার প্রক্রিয়া ঠিকই কি ছিল? জানাতে হবে ২৬শে জুলাইয়ের মধ্যে।

উল্লেখ্য তৃনমূল কংগ্রেসের নেতাভাদু শেখের খুনের ঘটনার পরপরই রামপুরহাটের বগটুইয়ে একের পরে এক বাড়িতে অগ্নিসংযোগ এবং পুড়িয়ে মারার অভিযোগ ওঠে শাসকদলের বিরুদ্ধে ।এই ঘটনায় ৯জন গ্রামবাসীর মৃত্যু হয়েছিল। যা নিয়ে রাজ্য রাজনীতি থেকে জাতীয় রাজনীতির তীব্র সমালোচনার মুখে পড়তে হয় শাসকদল তৃণমূল কংগ্রেসেকে।

ক্ষতিগ্রস্ত এলাকায় পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেখানে গিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারদের সাথে দেখা করেন এবং তাদের ৫ লক্ষ টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন পাশাপাশি যাদের বাড়ি পুড়ে গিয়েছে তাদের এক লক্ষ টাকা করে বাড়ি তৈরি করার কথা ঘোষণা করেন তিনি। এবং প্রয়োজনে দু লক্ষ টাকা দেওয়া হবে বাড়ি তৈরীর জন্য বলেও জানিয়েছিলেন।
পরিবার পিছু একজনের চাকরি ১০ হাজার টাকা বেতন পাশাপাশি এক বছরের মধ্যেই চাকরি স্থায়ী হবে বলেও জানিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের কোটা থেকেই এই চাকরি দেওয়ার আশ্বাস দিয়েছিলেন জানিয়েই রাজ্য সরকারের কাছে হলফনামা তলব করেছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।