Date : 2022-05-27

লন্ডনের মতো কলকাতার রাস্তাতেও এবার চলবে ট্রলি বাস।

শাহিনা ইয়াসমিন, রিপোর্টার: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জেরে জ্বালানীর দামে বিস্ফোরন ঘটেছে। তার আঁচ পড়েছে ভারতেও। যে হারে লাফিয়ে পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে, তাতে ভবিষ্যতে তেল নির্ভর গাড়িগুলি আদৌ থাকবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠছে। শহরে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে ইলেকট্রিক গাড়ি।

যানযট এড়াতে বিলুপ্তির পথে কলকাতার ঐতিহাসিক ট্রাম। ট্রামের বৈদ্যতিক তারের মাধ্যমে চলবে ট্রলি বাস। লন্ডনের মতো কলকাতার রাস্তাতেও এবার চলবে ট্রলি বাস। পরিকল্পনা নিতে চলেছে রাজ্য সরকার। জানা গিয়েছে জ্বালানীর ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে ই-বাস, ই-অটোর পাশাপাশি ট্রলিবাস চালানোর চিন্তাভাবনা শুরু করছে রাজ্য সরকার। শহরে ট্রলি বাসের রূপরেখা স্থির করতে শুক্রবার পরিবহণ দফতরের আধিকারিক, কলকাতা পুর কমিশনার সহ অন্যান্য আধিকারিক এবং কলকাতা পুলিশের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের পরিবহণ মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

ই-বাস নির্মাণকারী, বাসের যন্ত্রাংশ সরবারহকারী বেশ কয়েকটি বেসরকারি সংস্থার প্রতিনিধিরাও সেই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠক শেষে পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, জ্বালানীর দাম ক্রমাগত বাড়ছে। তাই ই-বাস, ই-অটোর উপরে জোর দেওয়া হচ্ছে। কিন্তু ই-বাসের সরবারহ ঠিক নেই। তাই ট্রলিবাস আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। আপাতত পরীক্ষামূলকভাবে ট্রলিবাস মহানগরের রাস্তায় নামানোর পরিকল্পনা চলছে। পরীক্ষামূলক প্রয়োগ সফল হলে সেটি বাড়ানো হবে বলে জানান ফিরহাদ হাকিম।

অপরদিকে, পরিবেশ দূষণ কমবে। তাছাড়া পেট্রোল-ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির মধ্যে হাঁফ ছেড়ে স্বস্তির নিঃশ্বাস ফেলবেন বাস মালিকরাও। এবং তারই সঙ্গে কমবে বায়ু দূষণও।