Date : 2024-04-26

চুলের চাহিদায় বিশেষ তেল

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: চুল ঝরে পড়া থেকে খুশকি, চুল নিয়ে কম বেশি সমস্যা ভোগে প্রায় প্রত্যেকই। তাই চুলের চাহিদা মতো থাকল এক গুচ্ছ সমাধান।
“চুল তার কবে কার অন্ধকার বিদিশার নিশা”- সুন্দর কেশবতী নারীকে দেখলে এই কথাটাই প্রথম মাথায় আসে। চুলের যত্নে অপরিহার্য তেল। চুলের খাদ্য হিসেবে তেল দেওয়া আবশ্যিক হিসেবেই বলেন বিউটিশিয়ানরা। তবে চুলের কোন সমস্যার জন্য কোন তেল দেওয়া জরুরী তা জানেন না অনেকেই। তাই চুলের সমস্যা অনুযায়ী থাকল নানান রকমের তেল। এতরকম তেল তো আর বাজারে পাওয়া সম্ভব নয়, তাই অনেক সময়ই চুলের বিশেষ চাহিদাগুলো অবহেলিত হয়। সাধারণভাবে যে কোনও ধরনের চুলের জন্যই কোল্ডপ্রেসড অর্গানিক তেল ব্যবহার করা ভালো। তবে তার সঙ্গে যদি মিশিয়ে নিতে পারেন কিছু বিশেষ ভেষজ উপাদান, তা হলে আপনার চুলের নানা সমস্যাকে দূরে রাখতে পারবেন সহজেই।
১. নতুন চুলের জন্য জবাফুল- আপনার চুল কি পাতলা হয়ে যাচ্ছে? তা হলে তেলের সঙ্গে মিশিয়ে নিন জবাফুল। পাঁচটা জবাফুল আর পাঁচটা জবাপাতা একসঙ্গে থেঁতো করে মসৃণ পেস্ট করে নিন। এবার ১০০ মিলিলিটার অলিভ বা নারকেল তেলে একটি পাত্রে নিয়ে গরম করুন। তেল গরম হয়ে উঠলে তাতে থেঁতো করা ফুল-পাতার পেস্টটা দিয়ে দিন। তেল ফুটে উঠলে আঁচ থেকে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে এয়ার টাইট বোতলে ভরে রাখুন। প্রতিবার এই তেলই মাথায় আর স্ক্যাল্পে ভালো করে মাসাজ করে আধঘণ্টা রাখবেন, তারপর শ্যাম্পু করে নেবেন।
২. খুসকি কমাতে লেবু- অনেকদিন ধরে খুসকি ভোগাচ্ছে? আপনার দরকার লেবুর গুণ। কমলালেবু আর পাতিলেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। তারপর ১০০ মিলিলিটার নারকেল বা অলিভ অয়েল গরম করে তাতে এক টেবিলচামচ লেবুর খোসার গুঁড়ো দিন। তেল ফুটে গেলে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে ব্যবহার করুন।
৩.চুল ওঠার জন্য আমলকি- আমলকি গুঁড়ো বাজারে কিনতে পাওয়া যায়। নিজেও বানিয়ে নিতে পারেন। ১০০ গ্রাম আমলকি পাউডার বানাতে পনেরো-কুড়িটা আমলকি টুকরো করে কেটে রোদে শুকিয়ে নিন। একদম শুকিয়ে গেলে ব্লেন্ডার বা গ্রাইন্ডারে দিয়ে গুঁড়ো করে নেবেন। এবার ওই গুঁড়ো থেকে অর্ধেকটা নিয়ে চার লিটার জলে ফেলে ফোটান। জল ফুটে ফুটে অর্ধেক হলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। জল ঠান্ডা হলে ছেঁকে নিন। এবার আর একটা পাত্রে বাকি অর্ধেক আমলকি পাউডার অল্প জলে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। আমলকি গুঁড়ো মেশানো যে জলটা ঠান্ডা হতে দিয়েছিলেন, তাতে এই পেস্ট আর এক কাপ পরিমাণ অর্গানিক নারকেল তেল যোগ করে ফের আঁচে বসান। পুরো জলটা ফুটে ফুটে উবে যাবে, পড়ে থাকবে শুধু তেল আর আমলকি পাউডারের মিশ্রণ। ঠান্ডা করে এয়ার টাইট কৌটোয় ভরে রাখুন। সপ্তাহে দু’ দিন এই তেল ব্যবহার করুন।

৪.মাথার চুলকানির জন্য তুলসি- তুলসির নির্যাসযুক্ত তেল বানাতে প্রথমেই এক গোছা তুলসি পাতা পরিষ্কার করে ধুয়ে অল্প জলে বেটে নিন। এর পর ১০০ মিলিলিটার কোল্ড-প্রেসড নারকেল তেল কম আঁচে গরম করে তাতে তুলসি পাতা বাটা দিয়ে দিন। ইচ্ছে করলে এর সঙ্গে এক চা চামচ মেথিও দিতে পারেন। তেলটা মিনিট দশেক কম আঁচে গরম করুন, তারপর নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে ছেঁকে নিয়ে এয়ার টাইট কৌটোয় ভরে রেখে দিন, প্রয়োজন মতো ব্যবহার করুন।
৫.পাকা চুল কমাতে কারিপাতা- ২ টেবিল চামচ পরিমাণ কোল্ড প্রেসড নারকেল তেল গরম করুন, তাতে কারিপাতা গুলো দিয়ে দিন। আঁচ কমিয়ে রাখবেন, তাতে কারিপাতা গুলোর ধার বরাবর কালো কালি তৈরি হতে শুরু করবে। পাতা কালো হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে তেল ঠান্ডা হতে দিন, তারপর ছেঁকে নিন। পাকা চুলের উৎপাত কমাতে সপ্তাহে দু’ তিনবার ব্যবহার করা যায় এই তেল।