Date : 2024-04-16

বিরিয়ানি তো খান, তবে বিরিয়ানির হাঁড়ি কেন লাল কাপড়েই মোড়া থাকে,জানেন কি?

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: মটন, চিকেন, ডিম, আলু বা ভেজ বিরিয়ানি। বিরিয়ানির পাত্র বা হাঁড়ি প্রায় সব দোকানেই একটা লাল কাপড়ে মোড়া থাকে। কিন্তু লাল কাপড়েই কেন মোড়া থাকে? অন্য কোনও রং-এর কাপড়ে নয় কেন? জানুন তাহলে আসল কারণটি

ওয়াজেদ আলি শাহ-র হাত ধরে কলকাতায় প্রথম বিরিয়ানির প্রবেশ । আর একেবারেই ভিনদেশী এই পদটাকে মন-প্রাণ দিয়ে ভালবেসে ফেলল আপামর বাঙালি অবাঙালি সকলেই! লম্বা-লম্বা চালের ভাত, তুলতুলে মাংস আর নরম একখানা আলু, উফফ একেই কি বলে স্বর্গসুখ!

ইতিহাস ঘাঁটলে জানা যায়, সম্রাট হুমায়ুনের খাদ্য পরিবেশনে ‘দরবারি রীতি’ অনুযায়ী, রুপোলি পাত্রের খাবারগুলির জন্য লাল কাপড় আর অন্য ধাতব বা চিনামাটির পাত্রগুলিকে সাদা কাপড়ে ঢেকে নিয়ে আসা হতো।

পরবর্তিকালে মুঘল দরবারে এই রীতি অনুসরণ করা হয়। খাদ্য পরিবেশনের এই রীতি ও রঙের ব্যবহার লখনউয়ের নবাবরাও অনুসরণ করতেন। সেই থেকেই বিরিয়ানির পাত্র লাল কাপড়ে ঢাকার রীতি চলে আসছে।

তবে নানা মুণির নানা মত! অনেকেই মনে করেন, ইতিহাস বা ঐতিহ্যের রীতি মেনে নয়, ব্যবসার খাতিরে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতেই বিরিয়ানির পাত্র লাল কাপড়ে মুড়ে রাখা হয়।লাল রং দূর থেকেই ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে পারে।