Date : 2024-04-20

শাহবাজের মন্ত্রীসভায় মহিলারা

পৌষালী সেনগুপ্ত, নিউজ ডেস্ক : বিস্তর টালবাহানার পরে শপথ নিয়েছেন সদ্যগঠিত সেই মন্ত্রিসভার সদস্যেরা।এক সপ্তাহেরও বেশি সময় ধরে নিজের মন্ত্রিসভা সাজিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ।আর সেখানেই যথেষ্ট চমক রেখেছেন শরিফ।তাঁর মন্ত্রিসভা এখন আলো করছেন পাঁচ নারী সদস্য।ইমরান খানের মন্ত্রিসভায় নারীরা তেমন গুরুত্ব পাননি। শাহবাজ় কিন্তু ব্যতিক্রমী। কোনো ট্যাবু রাখেন নি শাহবাজ শরিফ।নিজের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ পদে রেখেছেন পাঁচ নারীকে।যাঁর মধ্যে রয়েছেন শেরি রহমান, হিনা রব্বানি খার, সাজ়িয়া মারি, মরিয়ম ঔরঙ্গজ়েব এবং আয়েষা গউস পাশা।পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাবল জ়ারদারি ভুট্টো শরিফ এই মন্ত্রিসভায় আপাতত কোনও পদ পাননি।

শরিফ আপাতত বিদেশ মন্ত্রকটি নিজের কাছেই রেখেছেন আর সেই মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন প্রাক্তন পাক বিদেশমন্ত্রী তথা পিপিপি নেত্রী হিনা রব্বানি খারকে।তবে কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে ভবিষ্যতে হিনার দলের চেয়ারম্যান অর্থাৎ বিলাবলকেই বিদেশমন্ত্রীর আসনে বসাতে পারেন শরিফ।পাকিস্তানের প্রাক্তন দূত শেরি রহমানকেও গুরুত্বপূর্ণ পদে রেখেছেন শরিফ। ইমরানের আমলে শেরি রহমান বহুবার বিতর্কে জড়িয়েছিলেন। তাঁর বিরুদ্ধে মন্ত্রকের দেখভাল না করার অভিযোগ ওঠে। একসময় নানান বিতর্কিত কথা বলেও শিরোনামে আসেন তিনি। কিন্তু আমেরিকায় পাক দূত হিসেবে শেরির কর্মদক্ষতা প্রশংসা কুড়িয়েছিল তাঁর বিরোধী দলগুলির কাছেও। এ বারেও তাঁকে জলবায়ু পরিবর্তন মন্ত্রী করে শরিফ বুদ্ধিমত্তারই পরিচয় দিয়েছেন বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

পিএমএল-এন নেত্রী মরিয়ম ঔরঙ্গজ়েবকে তথ্যমন্ত্রীর পদ দিয়েছেন শাহবাজ়। বরাবরের স্পষ্টবাদী মরিয়মও নিজের কাজ ভালই সামলাতে পারবেন বলে মনে করা হচ্ছে।মন্ত্রিসভায় আরও দুই নারী মুখ হলেন পিপিপি-র নেত্রী সাজ়িয়া মারি এবং পিএমএল-এনের আয়েষা গউস পাশা। এঁরা দু’জনেই প্রথম বারের জন্য পাকিস্তানের মন্ত্রী হলেন। সাজ়িয়াকে বেনজির ইনকাম সাপোর্ট প্রোগ্রামএর মন্ত্রক এবং আয়েষাকে অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে বেশ বুদ্ধিমত্তার সঙ্গেই নিজের মন্ত্রীসভা তৈরী করেছেন শাহবাজ শরিফ। এবার এই নয়া মন্ত্রীসভায় পাকিস্তানের উন্নতি হয় কিনা সে দিকেই তাকিয়ে আন্তর্জাতিক মহল।