Date : 2022-10-05

অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল অশোকা গ্রুপের ৫টি স্কুলই।

নাজিয়া রহমান, সাংবাদিক : আইনশৃঙ্খলার অজুহাতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল জি ডি বিড়লা স্কুল। বৃহস্পতিবার সকালে স্কুল গেটে কর্তৃপক্ষের তরফ থেকে দেওয়া হয়েছে নোটিশ। তাতে বলা হয়েছে, “পড়ুয়াদের কথা ভেবে আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখে আপাতত স্কুল বন্ধ রাখা হচ্ছে।” এই বিজ্ঞপ্তি দেখে ক্ষুব্ধ অভিভাবকেরা।

করোনার সংক্রমণ নিম্নমুখী হতেই ছন্দে ফিরতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইন ক্লাসের পাট চুকিয়ে স্কুলে ফিরতে শুরু করেছিলেন পড়ুয়ারা। কিন্তু চলতি সপ্তাহে সোমবার জি ডি বিড়লা স্কুলে বেশকিছু পড়ুয়াকে স্কুলে ঢুকতে বাধা দওয়া হয় বলে অভিযোগ করেন অভিভাবকেরা। পড়ুয়াদের ফি বকেয়া থাকার দরুন তাদের ক্লাসে ঢুকতে বাধা দেয় স্কুল কর্তৃপক্ষ। এনিয়ে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। স্কুল চত্বরেই চলে অভিভাবকদের বিক্ষোভ। এর পরই আদালতের দ্বারস্থ হন সেই অভিভাবকরা। দায়ের হয় পিটিশান।

বুধবার কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ স্পষ্ট নির্দেশিকা দেয়, বেসরকারি স্কুলে ফি বকেয়া থাকলেও পড়ুয়াদের ক্লাসে ওঠা আটকানো যাবে না। বাধা দেওয়া যাবে ক্লাস করার ক্ষেত্রেও। আদালতের এই রায়ে নৈতিকভাবে জয় পান অভিভাবকরা। এই নির্দেশিকার পরের দিন অর্থাৎ বৃহস্পতিবার আইনশৃঙ্খলার বিষয়টিকে সামনে এনে স্কুল ও পড়ুয়ার সুরক্ষা হেতু অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এদিন সকালে স্কুল কর্তৃপক্ষের জারি করা নোটিশ দেখে স্তম্ভিত অভিভাবক থেকে পড়ুয়ারা।

অনেক ছাত্রীই স্কুল ড্রেস পরে ক্লাস করতে আসে। আবার অনেক অভিভাবক স্কুলে খোঁজ নিতে আসেন। কিন্তু বন্ধ থাকায় স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা না বলেই ফিরে যান। শুধুমাত্র জি ডি বিড়লা স্কুল নয়।শহরে অশোকা গ্রুপের ৫টি স্কুলই বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। স্কুল কর্তৃপক্ষের হঠাৎ এই সিদ্ধান্তে খুব্ধ অভিভাবকেরা।