Date : 2022-05-29

রাজ্য শিল্পের জন্য অনুকূল। বিদেশি শিল্পপ্রতিনিদের বোঝালেন মমতা

সঞ্জু সুর, সাংবাদিক : বিশ্ব বাংলা বানিজ্য সন্মেলন শুরু হচ্ছে বুধবার। তার আগে মঙ্গলবার বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে বিদেশি অতিথি ও শিল্পপতিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ সারলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যোগ দিলেন নৈশভোজে।

তৃতীয় বারের জন্য রাজ্যে ক্ষমতায় ফিরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন রাজ্যে শিল্পায়নে তিনি কতটা উদগ্রীব। কোভিডের জন্য দুই বছর বন্ধ থাকার পর কোভিড পরিস্থিতি একটু থিতু হওয়ার সঙ্গে সঙ্গেই তাই বিশ্বের দরবারে রাজ্যের শিল্পের পরিস্থিতি তুলে ধরার জন্য ষষ্ঠ বানিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

যার আনুষ্ঠানিক উদ্বোধন হবে বুধবার, রাজারহাটের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে। তার আগে মঙ্গলবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মিলিত হলেন বিভিন্ন দেশ থেকে আগত শিল্প প্রতিনিধিদের সঙ্গে। এদিন প্রথমেই মুখ্যমন্ত্রীর সঙ্গে এক এক করে দেখা করেন ব্রিটেন, জাপান, বাংলাদেশ সহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা। এই সাক্ষাতের উদ্দেশ্য এইসব দেশ কোন কোন বিষয়ে বিনিয়োগে আগ্রহী, বা বিনিয়োগের ক্ষেত্রে তাদের চাহিদা কি, সেটা জেনে নেওয়া। পাশাপাশি রাজ্য সরকার শিল্পপতিদের জন্য কোন কোন পরিকাঠামোগত সুবিধা বা ছাড়ের ব্যবস্থা ইতিমধ্যেই করেছে সেটাও তাদের জানানো হয়। এদিন মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, মুখ্যমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা তথা প্রাক্তণ শিল্পমন্ত্রী অমিত মিত্র, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা, শিল্প সচিব বন্দনা যাদব, রাজ্য শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিনহা প্রমূখ।

এদিন বৈঠক শেষে সকলেই নৈশভোজে মিলিত হন। সেখানে সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনখড় ও উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রীর পাশাপাশি রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ও মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বেশ হাসিখুশি মেজাজেই রাজ্যপালকে কথা বলতে দেখা যায়। প্রসঙ্গতঃ বুধবারের বানিজ্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসাবেও উপস্থিত থাকার কথা রাজ্যপাল জগদীপ ধনখড়ের।