Date : 2022-10-05

কত দিচ্ছে সরকার, নিজের পাওনা বুঝে নিন।

সঞ্জু সুর, রিপোর্টার : রেশনে খাদ্য সামগ্রী বন্টনে অনিয়মের অভিযোগ দীর্ঘদিনের। সেই অনিয়ম আটকাতে বারবার করে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। কিছু ক্ষেত্রে সুফল মিলেছে, অনেক ক্ষেত্রেই তা অধরা। সরকার অবশ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।

‘দুয়ারে রেশন’, বায়োমেট্রিক নথিভুক্ত করণ, রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করণ, এইসব ব্যবস্থার মাধ্যমে রেশন সংক্রান্ত অভিযোগ কমানোর নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে রাজ্য খাদ্য দফতর। পাশাপাশি জাল বা ভুয়া রেশন কার্ড চিহ্নিত করণ করে ব্যবস্থাও নেওয়া হচ্ছে রাজ্যের বিভিন্ন এলাকায়। এতদসত্ত্বেও উপভোক্তারা যাতে তাদের প্রাপ্ত রেশন সঠিক সময়ে সঠিক পরিমানে পায় তার জন্য খাদ্য দফতর থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি শনিবার রাজ্যজুড়ে প্রতিটি ফেয়ার প্রাইস শপ বা রেশন দোকান পরিদর্শন করেন খাদ্য ও সরবরাহ দফতরের কর্মি থেকে শুরু করে আধিকারিকরা। মূলতঃ উপভোক্তাদের আরো বেশি সচেতন করা, তারা কোন কার্ডের বিনিময়ে খাদ্য সামগ্রী কতটা পেতে পারেন সেই বিষয়গুলোই বুঝিয়ে দেওয়া হয়।

আমাদের রাজ্যে “খাদ্য সাথী” প্রকল্পের আওতায় ও কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় মোট পাঁচ ধরনের কার্ড রয়েছে। এই পাঁচ ধরনের কার্ডের উপভোক্তারা পাঁচ ভিন্ন ভিন্ন পরিমানে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।
যেমন,
১) অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) কার্ডে পরিবার পিছু বরাদ্দ বিনামূল্যে ১৫ কেজি চাল ও ১৯ কেজি আটা। পাশাপাশি প্রতি কেজি ১৩.৫০ টাকা দরে প্রতি পরিবার এক কেজি করে চিনি পাবেন।

২) বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) কার্ডে মাথাপিছু ২ কেজি করে চাল ও ২.৮৫ কেজি করে আটা পাবেন।

৩) অগ্রাধিকার প্রাপ্ত (PHH) কার্ডেও মাথাপিছু ২ কেজি চাল ও ২.৮৫ কেজি আটা বরাদ্দ।

এই তিন ধরনের (AAY, SPHH, PHH) কার্ডের উপভোক্তারা তাদের জন্য নির্দিষ্ট খাদ্য সামগ্রী তো পাবেনই, তার সঙ্গে অতিরিক্ত হিসাবে মাথা পিছু ২ কেজি চাল ও ৩ কেজি গম পাবেন।

এছাড়া RKSY 1 কার্ড যাদের আছে তাদের জন্য মাথাপিছু বিনামূল্যে ২ কেজি চাল ও ৩ কেজি গম বরাদ্দ। আর যাদের রেশন কার্ড RKSY 2 গোত্রের তাদের জন্য বরাদ্দ মাথাপিছু ১ কেজি চাল ও ১ কেজি গম।

এই পাঁচ ধরনের কার্ড যাদের কাছে আছে তারা তো তাদের জন্য নির্ধারিত খাদ্য সামগ্রী পাচ্ছেনই। পাশাপাশি বর্তমান রাজ্য সরকার রাজ্যের জঙ্গলমহল, পাহাড়, আয়লায় ক্ষতিগ্রস্ত এলাকা, সিঙ্গুর প্রকল্পে ক্ষতিগ্রস্ত এলাকার উপভোক্তাদের জন্য বিশেষ প্যাকেজে অতিরিক্ত খাদ্য সামগ্রী বন্টন করছে। পাশাপাশি প্রতিবছরের মতো এবছরেও পবিত্র রমজান মাসের কথা মাথায় রেখে ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত AAY ও SPHH কার্ডের উপভোক্তাদের জন্য বিশেষ প্যাকেজের ঘোষনা করেছে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দফতর। এই প্যাকেজ অনুযায়ী উক্ত কার্ডের উপভোক্তারা এই একমাস পরিবার পিছু ৩২ টাকা কেজি দরে ১ কেজি চিনি, ৫৯ টাকা কেজি দরে ১ কেজি ছোলা, ২২ টাকা কেজি দরে ১ কেজি ময়দা ও ১৮৩ টাকা লিটার দরে এক লিটার সরষের তেল পাবেন।
খাদ্য ও সরবরাহ দফতর নিরন্তর প্রচেষ্টা ও প্রচার চালিয়ে যাচ্ছে যাতে নির্দিষ্ট কার্ডের উপভোক্তা তার জন্য নির্ধারিত খাদ্য সামগ্রী বুঝে নিতে পারেন।