Date : 2022-10-02

রাতে অমিল চিকিৎসক – বিনা চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ এম আর বাঙুরের বিরুদ্ধে

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ এম আর বাঙুর হাসপাতাল, শহরের অন্যতম গুরুত্বপূর্ণ এক হাসপাতাল। এবার সেই হাসপাতালের বিরুদ্ধেই উঠল এক মারাত্মক অভিযোগ। বিনা চিকিৎসায় রোগী মৃত্যুর অভিযোগ এম আর বাঙুর হাসপাতালের বিরুদ্ধে।

সূত্রের খবর মৃতের নাম জগদীশ গঙ্গোপাধ্যায়। ৬২ বছরের ওই ব্যক্তির হাড় ভেঙে গিয়েছিল। আহ সোমবার তাঁর অস্ত্রোপচার হ‌ওয়ার কথা ছিল। তার আগেই হৃদরোগে আক্রান্ত হয়ে জগদীশের মৃত্যু হয়।

জানা যাচ্ছে রাতে ছিলেন না কোন চিকিৎসক এমনকি ছিল না কোন নার্সও। চিকিৎসক জে জে ধারার আন্ডারে তিনি ভর্তি ছিলেন।আজ সকালেই তার অপারেশন হবার কথা ছিল মৃতের পরিবারের অভিযোগ এই অপারেশন আরও আগে করার দরকার ছিল।সঠিক সময়ে তার অপারেশন হয়নি আর সেই গাফিলতিতেই মৃত্যু হয় বৃদ্ধের। তার আরও অভিযোগ হাউস স্টাফদের থেকেও সাহায্য পাওয়া যায়নি। শ্বাসকষ্টের সমস্যা হওয়ার দরুণ মৃতের মেয়ে নিজেই তার বাবাকে মাউথ টু মাউথ সিপিআর দেন তার কিছু ক্ষণের মধ্যেই মৃত্যু হয় ওই বৃদ্ধের।

পরিবারের আরও বক্তব্য, গত ১১ এপ্রিল বৃদ্ধ ভর্তি হয়েছিলেন। কেন এতদিন অস্ত্রোপচার হল না? হাসপাতালের জবাব, সোমবার থেকেই অর্থোপেডিক অস্ত্রোপচার এম আর বাঙুরে শুরু হয়েছে। প্রথম অস্ত্রোপচার ওই বৃদ্ধের হ‌ওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই বৃদ্ধের মৃত্যু হয়।

মৃতের মেয়ে জানাচ্ছেন গতকাল রাতে তাদের জানানো হয় তার বাবার রক্ত লাগবে, সেই মত তারা হাসপাতালে এসে দেখেন যে তার বাবার শ্বাসকষ্ট হচ্ছে অনেক খুঁজেও চিকিৎসক নার্স কাউকেই পাওয়া যায় নি। তিনি নিজেই বাবাকে সিপিআর দেন।

করোনা আবহে অসামান্য অবদান ছিল এম আর বাঙুরের। কিন্তু এবার সেই হাসপাতালের বিরুদ্ধেই উঠল এমন অভিযোগ। যদিও ঘটনার দায় নিতে নারাজ হাসপাতাল।