Date : 2022-10-03

Weather Update : আগামীকাল কি ভিজবে রাজ্য ? – উত্তরের অপেক্ষায় সকলে

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ কবে দেখা মিলবে বৃষ্টির? কবে একটু স্বস্তি মিলবে! এই প্রশ্নের উত্তর খুঁজছেন সকলে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে মিলল স্বল্প হলেও স্বস্তি। আগামীকাল থেকেই পরিবর্তন আসতে পারে আবহাওয়ায়।

আগামীকাল শনিবার থেকেই রাজ্যের তীব্র গরম কমতে পারে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতর। এমনকি ২৪ ঘণ্টা পর রাজ্যের বেশ কিছু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানাল হাওয়া অফিস।

আজ শুক্রবার কলকাতার তাপমাত্রা ৩৭ ডিগ্রির কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রির কাছাকাছি। আগামীকাল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে হাওড়া হুগলি উত্তর ২৪ পরগনায়। এছাড়াও ভারী বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের দার্জিলিং জলপাইগুড়ি ও কুচবিহারে, বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে নদিয়া ও মুর্শিদাবাদে। পাশাপাশি আরও একটি সাইক্লোনের খবর শোনাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আন্দামান উপকূলবর্তী এলাকায় আগামী ৫ তারিখে একটি সাইক্লোন হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী সোমবার থেকে তাপমাত্রা কমার সম্ভবনা রয়েছে।

গত এক সপ্তাহ ধরে রাজ্যজুড়ে একাধিক জেলায় তাপপ্রবাহ চলেছে। লু বইছে বহু জেলায়। আবহবিদদের কথায়, দেশের উত্তর-পশ্চিম দিক থেকে আসা শুষ্ক এবং গরম হাওয়াই এর কারণ। তবে রাজ্যে ইতিমধ্যেই দখিনা বাতাস বইতে শুরু করেছে। ফলে সমুদ্র থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, এতে শুষ্ক গরম কমে আর্দ্রতা বাড়বে রাজ্যে। ফলে যে জেলাগুলিতে ৪০ ডিগ্রির উপরে তাপমাত্রা উঠেছিল, তা-ও কমবে।

প্রায় টানা ৬০ দিনের কাছাকাছি বৃষ্টিহীন কলকাতা। চলতি সপ্তাহের শুরুতেই কার্যত হাঁসফাঁস অবস্থা হয়েছিল কলকাতার। একটু বেলা গড়াতেই রাস্তাঘাটে আর লোক জন ছিল না।

এই তীব্র গরমের জেরেই এগিয়ে এসেছে স্কুল গুলির গরমের ছুটি। চিকিৎসকরা জানিয়েছিলেন বেলা ১১টা থেকে ৪টের মধ্যে খুব প্রয়োজন ছাড়া বাইরে না বেরোতে। এখন দেখার বিষয় এটাই যে সত্যিই কি দেখা মিলবে সেই স্বস্তির বৃষ্টির!