Date : 2022-05-28

অক্ষয় তৃতীয়ায় চেনা ছন্দে ধরা দিল কালীঘাট

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ আজ অক্ষয় তৃতীয়া। বাঙালিদের অন্যতম গুরুত্বপূর্ণ একটা ছুটির একটা দিন। পয়লা বৈশাখের পরে আজকের দিনটার জন্যই বোধহয় অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন সকলে। এই দিনটায় সকলেই চান পুজো দিয়ে দিনটা শুরু করতে চান। মঙ্গলবার অক্ষয় তৃতীয়াতে সেই চিত্রই দেখা গেল কালীঘাট মন্দিরে।

সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় উপচে পড়ল কালীঘাটে। বহু দূরদূরান্ত থেকে মানুষ এসেছেন আজকের এই দিনে মায়ের কাছে পুজো দিতে। সকাল থেকেই ভিড় চোখে পড়ল মন্দিরের দরজাগুলির সামনে। আজ এই বিশেষ তিথিতে পুজো দেওয়ার জন্য ১/২ ঘন্টা ধরে লাইনে দাঁড়িয়ে থাকতেও বিরক্ত হলেন না কেউ।

মন্দিরের দরজার সামনে চোখে পড়ল পুলিশের কড়া নিরাপত্তা। একেবারে সুশৃঙ্খল ভাবে প্রতিটি দর্শনার্থীকে মন্দিরে প্রবেশ করাচ্ছেন তারা। যাতে মন্দিরের ভেতরে বাড়তি কোন ভিড় না হয়। অন্যদিকে মানুষের মুখে মাস্কও দেখা গেল।

একদিকে যেমন ভিড় ছিল মন্দিরে পুজো দেওয়ার জন্য একই ভাবে ভিড় চোখে পড়ল মন্দির সংলগ্ন দোকান গুলোতেও। পুজোর সামগ্রী, ডালা কেনার জন্য ভিড় ছিল তুঙ্গে। চোখে পড়ল হালখাতায় মন্ত্র লেখাও।

করোনা আবহে টানা ২ বছর এই ছবি থেকে বঞ্চিত ছিল কালীঘাট। কিন্তু এবার মানুষ ফিরছে তার চেনা ছন্দে চেনা ব্যস্ততায় তাই অক্ষয় তৃতীয়ায় কালীঘাটও দেখা দিল তার চেনা ছন্দে।