Date : 2022-05-29

আবৃত্তির জগতে নক্ষত্র পতন – প্রয়াত ‘কর্ণ’ পার্থ ঘোষ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক:-আবৃত্তির জগতে নক্ষত্র পতন। প্রয়াত বাচিকশিল্পী পার্থ ঘোষ, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। হাওড়ার এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। শনিবার সেখানেই প্রয়াত হন তিনি। কার্ডিয়াক এরেস্ট হয়েছিল তার। তার মরদেহ নিয়ে আসা হল দমদমের বাসভবনে। তারপর নিমতলা শ্মশানে শেষ কৃত্য।

পার্থের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা লিখেছেন, ‘তাঁর অনবদ্য আবৃত্তি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। তিনি দীর্ঘদিন আকাশবাণী কলকাতা কেন্দ্রের উপস্থাপক-ঘোষক হিসাবে কাজ করেছেন। পার্থবাবু পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। পশ্চিমবঙ্গ  সরকার ২০১৮ সালে তাঁকে ‘বঙ্গভূষণ’ সম্মাননা প্রদান করে। তাঁর প্রয়াণে সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি পার্থ ঘোষের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

গত বছর আগস্ট মাসে প্রয়াত হয়েছিলেন তার স্ত্রী গৌরী ঘোষও। রেডিও উপস্থাপক হিসেবে পার্থ-গৌরীর পেশাজীবন শুরু। দীর্ঘ দিন দুজনেই আকাশবাণী কলকাতার সঙ্গে যুক্ত ছিলেন।

সফল ভাবেই অপারেশন হয়েছিল তার গলায়। গতকাল রাতেও বাড়ির লোকজনদের সঙ্গে কথা বলেছিলেন। আর দু এক দিনের মধ্যে তাকে ছুটিও দিয়ে দেওয়া হত। কিন্তু আচমকাই শনিবার সকালে তার অবস্থার অবনতি হয়। কার্ডিয়াক এরেস্ট হয়। সঙ্গে সঙ্গেই তাকে আইসিইউতে নিয়ে যাওয়া হয় তবে শেষ রক্ষা হল না। না ফেরার দেশে পাড়ি দিলেন পার্থ।