Date : 2022-12-09

এবার হেঁসেলে আলুর দামে ছ্যাঁকা, চন্দ্রমুখী আলুর দাম 40 টাকা প্রতি কেজি

শাহিনা ইয়াসমিন, সাংবাদিকঃচারজন সদস্য নিয়ে মধ্যবিত্ত পরিবারে গড়ে 2 কেজি আলু দরকার হয়। সেই আলুর দাম ৪০ টাকা প্রতি কেজি বেড়েছে। অর্থাত প্রতি দিনে ৮০ টাকা থেকে ১০০ টাকা খরচ একটা পরিবারে। মাসের হিসেব ধরলে দেখা যাচ্ছে সেই পরিবারে ২৫০০ হাজার থেকে ৩০০০ টাকা খরচ। ফলে নুন-আলু-ভাতে খেয়ে দিন কাটানো এখন একটা কঠিন ব্যাপার হয়ে দাঁড়াচ্ছে সাধারণ মানুষের কাছে।


যেকোন তরকারি রান্নার সঙ্গে আলু ছাড়া জমে না বাঙালির। আলু-ভাতে মধ্যবিত্তর হেঁসেলে বরাবরই প্রথম পছন্দের। সেই আলুর দাম বেড়ে ৪০ টাকা কেজিতে। আলুর এই দাম রান্নাঘরের বাজেটকে এলোমেলো করে দিয়েছে। তাই আলুর দাম কম থাকলেই খুশি সাধারণ খেটে খাওয়া মানুষ। অন্যান্য সবজির দামও বেড়ে যাওয়ায় গড়পড়তা পরিবারে আলুর ব্যবহার বেড়েছিল। কিন্তু আলুর দাম এতটাই বেড়েছে যে মধ্যবিত্তের পকেট ফুটো হতে শুরু করেছে। চোখ রাখা যাক আলুর দাম বাড়ার কারণে। মরসুমে প্রথম ও দ্বিতীয়বার আলু চাষ করা হয়েছিল রাজ্যজুড়ে।কিন্তু গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বৃষ্টি হওয়ায় আলুর বীজ নষ্ট হয়েছে। তার ফলে এবছর তৃতীয় বারের মতো আলু চাষ হয়েছে। শীতকালে মূলত আলুর চাষ হয়, কিন্তু এবারে গরমে আলুর চাষ হয়েছে। দুর্গাপুজোর পর আলুর চাষ শুরু হয়ে যায়। জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে আলু ওঠে।

কিন্তু এবারে বৃষ্টির জন্য আলুর চাষ দেড় মাস দেরিতে হয়েছে। বৃষ্টির কারণে দেরিতে আলু চাষ করায় আলু উঠেছে মে মাসে। গরমে আলু ওঠার ফলে আলুর আকারও ভালো হয়নি। পরবর্তী সময়ে আলুর যা উত্পাদন হয়েছে তা গত বছরের তুলনায় কম। আলুর হিমঘরে মজুতের দাম পড়েছে প্রায় ১০০০আলু জমি থেকেই বিক্রি হয়ে যায়। মূলত বাজারে চার রকমের আলু দেখা যায়। জ্যোতি, পোখরাজ, এসওয়ান ও চন্দ্রমুখী। ওয়েস্ট বেঙ্গল টাস্ক ফোর্সের সদস্য কমল দে তিনি জানান এবছরে আলুর ফলন কম হওয়ায় উত্তরপ্রদেশে থেকে আলু এসেছে। এছাড়া পঞ্জাব, রাঁচি থেকেও আলু এসেছে। এমনিতে ইউপি ও অন্যান্য রাজ্যের তুলনায় বাংলায় আলু দেরিতে চাষ হয়। পাইকারি ও খুচরো বাজারে আলুর দামে নজর রাখা যাক।
আলুর পাইকারি দামঃ
পোখরাজ আলুর দাম – ১০০০ টাকা প্রতি প্যাকেট
এস ওয়ান আলুর দাম – ১০০০ টাকা প্রতি প্যাকেট
চন্দ্রমুখী আলুর দাম – ১৪০০ টাকা প্রতি প্যাকেট
লোকাল জ্যোতি আলুর দাম – ১১০০ টাকা থেকে ১২০০ টাকা প্রতি প্যাকেট
ইউপি থেকে আসা জ্যোতি আলুর দাম – ৯০০ টাকা থেকে ৯৫০ টাকা প্রতি প্যাকেটে
আলুর খুচরো দামঃ
পোখরাজ আলু- ২৪টাকা প্রতি কেজি
এস ওয়ান আলু- ২২ টাকা প্রতি কেজি
চন্দ্রমুখী আলু- ৪০ টাকা প্রতি কেজি
বাজার অনুযায়ী জ্যোতি আলুর দাম – ২৮ টাকা বা ৩০ টাকা প্রতি কেজি
নিত্য প্রয়োজনীয় সবজির মধ্যে আলু অগ্রগণ্য। কারণ মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের কাছে দুমুঠো খাওয়ার জন্য আলুর বিকল্প নেই। কিন্তু আলুর দাম যেভাবে বেড়েছে তাতে সমস্যায় সাধারণ মানুষ। এবার কি তবে আলু খাওয়াও ছাড়তে হবে ?