Date : 2022-05-29

করোনা টিকা নিতে বাধ্য করা যাবে না কাউকে, ঘোষণা সুপ্রিম কোর্টের

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ কোন সাধারণ মানুষেকে করোনা টিকা নিতে বাধ্য করা যাবে না, ঘোষণা করল সুপ্রিম কোর্ট। একটি মামলার রায়ে এদিন দেশের শীর্ষ আদালত জানাল, এখন থেকে কোনও ব্যক্তিকে করোনার টিকা নিতে বাধ্য করা যাবে না। তবে কেন্দ্রের বর্তমান টিকা-নীতি যে অযৌক্তিক নয়, তাও জানিয়েছে আদালত।

সুপ্রিম কোর্ট থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে, করোনা টিকা নেওয়ার ব্যাপারে কাউকে জোর করা যাবে না। অর্থাৎ সরকার কাউকেই টিকা নিতে বাধ্য করতে পারে না। সোমবার এই রায়ই দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, কেন্দ্রের বর্তমান টিকাকারণ পদ্ধতি অযৌক্তিক নয় বলেও উল্লেখ করে শীর্ষ আদালত। এদিন আদালত আরও জানায়, ভ্যাকসিন না নিলেও কোন ব্যক্তির ওপর কোনও বিধি নিষেধ আরোপ করা যাবে না।

কেন্দ্রের তরফে টিকা এক সময় বাধ্যতামূলক করা হয়। যা জেরেই জনগণের ওপর এমন বিধি নিষেধ আরোপ করা হয়েছিল কোথাও কোথাও।
কেন্দ্রের এই নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়। সেই মামলা শুনানি চলছিল। সোমবার সেই মামলার শুনানিতেই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, টিকা নিতে কাউকে বাধ্য করা যাবে না।

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যে জনসাধারণ এবং চিকিৎসকদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে টিকা নেওয়ার ফলে শারীরিক অসুস্থতা হয়েছে, এমন ঘটনা নথিবদ্ধ করতে হবে। সেই তথ্য জনসাধারণ যাতে পায়, সে ব্যবস্থাও করতে হবে। তবে কোনও ব্যক্তির তথ্যের সঙ্গে যাতে কোনও আপস না করা হয়, তাও নিশ্চিত করার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।