Date : 2022-06-30

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবেন কীভাবে?

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যার শিকার, তাঁদের এমনিতেই খাবার খেতে হয় মেপে। গ্রীষ্মে আরও বেড়ে যায় এই সমস্যা। তাপমাত্রা বাড়তে থাকলে শরীর থেকে প্রচুর পরিমাণ জল বেরিয়ে যায় ঘামের মাধ্যমে। ফলে তৈরি হতে পারে জলশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে বহুগুণ।
বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন।

১) অনেকেই ভাবেন, চা-কফি পান করলে মলত্যাগের বেগ আসবে। কিন্তু এই ধরনের পানীয়ে থাকে ক্যাফিন। এই উপাদানটি শরীরে জলশূন্যতার তৈরি করতে পারে। যা উল্টে বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্য। তবে সকলের শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা জানতে যোগাযোগ করতে পারেন কোনও বিশেষজ্ঞের সঙ্গে।

২) রেড মিটে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। তাই এমনিতেই এই ধরনের মাংস কোষ্ঠকাঠিন্যে ভোগা মানুষদের জন্য ভাল নয়। উপরন্তু রেড মিট খেলে পেট অনেক বেশি ভরাট লাগে। ফলে অন্যান্য ফাইবার জাতীয় খাবার বেশি খাওয়া যায় না। তা ছাড়া সাধারণত মাংস রান্না করার সময় প্রচুর তেল মশলা ব্যবহৃত হয়। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।
৩) অনেকেই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য করতে পারেন না। এই ধরনের মানুষদের ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’ বলে। ফলত দুধ ও দুগ্ধজাত পদার্থ খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকেও।