Date : 2022-10-02

খুব বেশি দেরী নেই মাধ্যমিকের ফল প্রকাশে।চলছে ফলপ্রকাশের শেষ মূহুর্তে প্রস্তুতি।

নাজিয়া রহমান, সাংবাদিক:-চলতি বছর ৭মার্চ শুরু হয় মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলে ১৬ মার্চ পর্যন্ত। মোটের উপর নির্ভঘ্নেই সম্পন্ন হয়েছে ২০২২এর মাধ্যমিক।সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার ৩ থেকে ৯০ দিনের মধ্যে প্রকাশ করতে হয় পরীক্ষার ফল। সেই রায়কে মাথায় রেখেই পরীক্ষা শেষের ৯০ দিনের মধ্যেই প্রকাশিত হবে মাধ্যমিকের ফল পূর্বেই জানায় মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর, আর খুব বেশি দেরী নেই মাধ্যমিকের ফল প্রকাশে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। চলতি মাসের শেষেই মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা প্রবল। আপাতত সেই লক্ষ্যমাত্রা ধরেই এগোচ্ছে পর্ষদ।যদি কোনওভাবে মে’র শেষে ফলাফল প্রকাশিত না হয়, তাহলে জুনের প্রথম সপ্তাহের মধ্যেই ফলাফল বেরিয়ে যাবে বলেই জানা গেছে।

চলতি বছরের মাধ্যমিক নিয়ে তেমন কোনও অভিযোগ ওঠেনি। পর্ষদের ব্যবস্থাপনায় ভালো ভাবেই পরীক্ষা সম্পন্ন হয়েছে। এবার ১১ লক্ষের বেশি পরীক্ষার্থী পরীক্ষার জন্য আবেদন করেন। তবে কত জন পরীক্ষায় বসেছেন তা পরীক্ষার ফলপ্রকাশের দিন জানানো হবে বলে পরীক্ষা শেষে জানায় পর্ষদ। এবার পরীক্ষা চলাকালীন ৫৩ জন পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। হাসপাতালে বসেই পর্ষদের সাহায্যে এই পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পেরেছে । ২০২১ সালে করোনার সংক্রমণের জন্য বাতিল হয়েছিল মাধ্যমিক। তবে এবার অর্থাৎ ২০২২ সালে সংক্রমণ নিম্নমুখী হতেই পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করে সরকার। পরীক্ষার্থী, অভিভাবক থেকে শিক্ষকমহল প্রত্যেকেই পরীক্ষা নেওয়া হোক সে নিয়ে মত প্রকাশ করেন। শিক্ষক সংগঠনগুলির পক্ষ থেকে পরীক্ষা নেওয়ার বিষয়ে শিক্ষা দফতরে আবেদন জানানো হয়। সব দিক বিবেচনা করে। চিকিৎসকদের পরামর্শ নিয়ে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। মাস্ক পরে কোভিড বিধি মেনে পরীক্ষা দেন ২০২২এর মাধ্যমিক পরীক্ষার্থীরা। জীবনের প্রথম বড় পরীক্ষা অফলাইনে দিতে পেরে খুশি হয় পরীক্ষার্থীরা।

২০২১ সালে মাধ্যমিক না হলেও পরীক্ষার্থীদের আগের ক্লাস ও পরীক্ষার নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হয়। গতবছর করোনা ভাইরাসের জন্য মেধাতালিকাও প্রকাশ করা হয়নি। তবে এবার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। ছন্দে ফিরতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান। সূত্রের খবর, অন্যান্য বছরের মত এবারও ঘোষণা করা হতে পারে মেধাতালিকা। যদিও মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এখনও কিছু জানানও হয়নি। খুব দ্রুত পর্ষদের পক্ষ থেকে মাধ্যমিকের ফলপ্রকাশের দিন ঘোষণা করা হবে বলে জানা গেছে।