Date : 2022-05-28

নোবেল উদ্ধার না হওয়া অসম্মানের : মুখ্যমন্ত্রী

রাকেশ নস্কর,সাংবাদিক: কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কার এখনও পর্যন্ত উদ্ধার না হওয়ায় দুঃখ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। রবীন্দ্র সদনে কবিপ্রনাম অনুষ্ঠানের সূচনায মমতা বন্দোপাধ্যায় বলেন দুঃখ হয় চুরি যাওয়া নোবেল প্রাইজটা এখনো উদ্ধার হয়নি। তিনি মনে করিয়ে দেন
বাম আমলে রবি ঠাকুরের নোবেল চুরির ঘটনা ঘটেছিল। তিনি আরো বলেন সিবিআই তদন্তের নির্দেশ দেয়া হয়েছিল।সম্ভবত সিবিআই সেই কেস ক্লোজ করে দিয়েছে। তদন্তের নথি গুলো আছে কিনা টা নিয়েও আশঙ্কা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন কেউ হারিয়ে দিল বা কেউ চুরি করে নিল এটা আমাদের কাছে অনেক বড় অসম্মান। তবে নোবেল প্রাইজ চলে গেলেও রবীন্দ্রনাথকে ভোলা যায় না। কবি গুরুর নোবেল তার অনুরাগীদের মনে গেঁথে আছে । মুখ্যমন্ত্রীর আরো সংযোজন আজকের দিন তুলনা মূলক অনেক সহজ হলেও কবিগুরু যে সময় নোবেল পেয়েছিলেন ta কঠিন পরিস্থিতি ছিল।।

উল্লেখ্য , সোমবারই তার দলের বিধায়ক নোবেল পুরস্কার নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। বিধায়ক মানগোবিন্দ অধিকারি বলেন,
রবীন্দ্রনাথের নোবেল চুরি হয়ে গেছে একটা কারনেই,নোবেল দিয়ে তাকে অপমান করেছিলো বলেই বাংলার ছেলেরা নোবেলটা চুরি করে নিয়েছে। সিবিআই সিবিআই করে বিজেপি এখন লাফাচ্ছে,সেই সিবিআই নোবেলটা বার করতে পারে নি,আজকে সেই নোবেলটাকে বার করার জন্য বাংলার পুলিশকে কাজে লাগানো হচ্ছে। সিবিআই কে বলা হয়েছে আপনারা সমস্ত তথ্য দিন আমরা সেটা বার করার চেষ্টা করবো।
অবশ্য মুখ্যমন্ত্রী এদিন জানান নি রাজ্যের পুলিশ কে নোবেল উদ্ধারের দায়িত্ব দেওয়া হয়েছে কিনা।।