Date : 2022-05-28

পাতিলেবুর দাম আকাশছোঁয়া! শরীরে ভিটামিন ‘সি’ এর ঘাটতি মেটাবেন কি করে?

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ বাজারে লেবু কিনতে গিয়ে মধ্যবিত্ত বাঙালির মাথায় হাত। একটা লেবুর দাম কোথাও ১০, কোথাও আবার ১৫ টাকা! ভাতের পাতে লেবু নিয়ে খাওয়ার অভ্যাস চিরকালের। এখন সেই অভ্যাসেও বদল আনার কথা ভাবতে হচ্ছে বাঙালিকে। শরীরে ভিটামিন সি-র ঘাটতি মেটাতে অনেকেই ভরসা রাখেন লেবুতে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে ও ত্বকের জেল্লা ধরে রাখতে ভিটামিন সি দারুণ উপকারী। একটি পাতিলেবুতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তবে অন্যান্য অনেক খাবারে এর চেয়ে আরও বেশি মাত্রায় এই ভিটামিন সি পাওয়া সম্ভব।

১) একটি ছোট পাকা পেঁপেতে থাকে ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন সি। যদি হাড়ের ব্যথা কিংবা সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তখন প্রাতরাশে রাখতে পারেন বেশ খানিকটা পাকা পেঁপে।

২) এক কাপ বাঁধাকপিতে প্রায় ৮০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। ক্রুসিফেরাস-জাতীয় এই সব্জিতে ভিটামিন সি থাকে এমনটা হয়তো অনেকেরই ধারণার বাইরে। তবে শুধু এই কপি নয়, এই ঘরানার আরও অনেক সব্জিতেই ভিটামিন সি থাকে উচ্চমাত্রায়। যেমন, ফুলকপি, শালগম ইত্যাদি।

৩) ১৯৫ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায় মাত্র এক কাপ সরিষা শাক থেকে। তাই খাদ্যতালিকায় এই শাক রাখতেই পারেন।

৪) একটি বড় পেয়ারায় ৩৭৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। বাজারে সারা বছর ধরেই এই ফলের জোগান মেলে। শরীরে ভিটামিন সি-র ঘাটতি মেটাতে এই ফলের জুড়ি নেই।